chicken

Diet: বাচ্চা রোজই চিকেন খাওয়ার জেদ করছে? অজান্তেই কিছু ক্ষতি হয়ে যাচ্ছে না তো

স্বাস্থ্যকর প্রোটিনের তালিকায় চিকেন সবচেয়ে উপরে থাকে। কিন্তু রোজ চিকেন খেলে কিছু ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১২:১৭
Share:

রোজ চিকেন খাওয়া কি ঠিক? ছবি: সংগৃহীত

বাচ্চাদের বৃদ্ধির জন্য প্রোটিন অত্যন্ত জরুরি। লিন প্রোটিনের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর চিকেন। বাচ্চারা এমনিতে চিকেন খেতে পছন্দও করে। অন্য খাবারের মতো খুব একটা ঝামেলা করে না খেতে। অনেক বাচ্চা আবার চিকেন এতটাই পছন্দ করে যে প্রত্যেক দিন খাওয়ার জেদ শুরু করে। বাবা-মায়েরা ব্যস্ততার মধ্যে অনেক সময় বাচ্চার জেদ মেনেও নেন। কিন্তু রোজ চিকেন খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? জেনে নেওয়া যাক।

Advertisement

ওজন বেড়ে যাওয়া

চিকেন কী ভাবে খাওয়া হচ্ছে সেটা দেখা জরুরি। চিকেনের পালতা ঝোল, সিদ্ধ চিকেন, গ্রিল্‌ড চিকেন বা চিকেন স্টু খেলে কোনও ক্ষতি নেই। কিন্তু চিকেন বিরিয়ানি, চিলি চিকেন, চিকেন চাপ বা চিকেন নাগেট্‌সের মতো খাবার রোজ খাওয়া ভাল নয়। এতে যে পরিমাণে তেল-মশলা পড়ে তাতে বেশি খেলে বাচ্চাদের ওজন বেড়ে যেতে পারে সহজেই। বয়সের তুলনার খুব বেশি ওজন হয়ে গেলে বাচ্চাদের পরবর্তীকালে ওবেসিটির মতো রোগের আশঙ্কা বাড়ে।

Advertisement

এ রকম চিকেন শরীরের ক্ষতি করতে পারে।

কোলেস্টেরল

রেড মিটের মতো চিকেনে কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা খুব একটা থাকে না। কিন্তু চিজ আর চিকেনের কোনও স্ন্যাক্স, চিকেন পিৎজা, চিকেন বার্গার বা ডিপ ফ্রায়েড চিকেন খেলে প্রাপ্তবয়স্কদের কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। ছোটরাও যদি এমন খাবার দীর্ঘ দিন ধরে নিয়মিত খায়, তা হলে কম বয়সেই কোলেস্টেরল ধরা পড়তে পারে। তাই শুরু থেকেই সাবধান হওয়া প্রয়োজন।

শরীর গরম করে

কিছু কিছু খাবার শরীর গরম করে তোলে। বিশেষ করে ভ্যাপসা গরমেও যদি বাচ্চা ঘন ঘন নাক টানে, তা হলে কয়েক দিন চিকেন খাওয়া থামিয়ে দেখতে হবে। অনেক সময়ে প্রত্যেকদিন চিকেন খেলে শরীর গরম হয়ে এমন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন