healthy food

ভাইয়ের সঙ্গে নিজের স্বাস্থ্যেরও খেয়াল রাখতে রেস্তরাঁয় গিয়েই খান স্বাস্থ্যকর ডিম সাম

ভাইদের সঙ্গে বাইরে গিয়েও এমন একটি স্বাস্থ্যকর খাবার আপনি খেতে পারেন, যা খেলে আপনাকে অপরাধবোধে ভুগতে হবে না। সেটি হল একটি চিনা খাবার, ‘ডিম সাম’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২০:০৩
Share:

হজম সংক্রান্ত সমস্যা থেকে বিপাক হারে হেরফের হওয়ার ভয় নেই। ছবি : সংগৃহীত

উৎসবের মরসুমে একটানা বাইরে খাওয়াদাওয়া পর শরীরে অবস্থা বেশ খারাপ হয়েছে। লুচি-মাংস, পোলাও-কোর্মা, বিরিয়ানি-চাপ, চাউমিন, পিৎজা— বাদ যায়নি কিছুই। সেই অপরাধবোধ থেকেই এক রকম সব খাওয়া বন্ধ করে দিয়েছেন। তাই বলে ভাইফোঁটায় তো আর ঝোল-ভাত খাবেন না! ভাইকে খাওয়ানোর সঙ্গে সঙ্গে আপনার নিজের শরীরেরও তো খেয়াল রাখতে হবে।

Advertisement

পুষ্টিবিদরা বলছেন, ভাইদের সঙ্গে বাইরে গিয়েও এমন একটি স্বাস্থ্যকর খাবার আপনি খেতে পারেন, যা খেলে আপনাকে অপরাধবোধে ভুগতে হবে না। সেটি হল একটি চিনা খাবার, ‘ডিম সাম’।

আকারে ছোট কিন্তু প্রোটিনে ভরপুর এই ‘ডিম সাম’-এ কার্ব নেই বললেই চলে। এ ছাড়া যে কোনও সেদ্ধ খাবারের পুষ্টিগুণ অন্যান্য খাবারের তুলনায় অনেক বেশি।

Advertisement

সেদ্ধ খাবার অন্যান্য খাবারের তুলনায় সহজপাচ্য। ছবি : সংগৃহীত

বেশির ভাগ চলতি পদ রান্না করার সময় সব্জি বা মাংস এত কষে রান্না করা হয় যে, তার মধ্যে থাকা সমস্ত পুষ্টিগুণ প্রায় নষ্ট হয়ে যায়। উল্টো দিকে, ভাপে তৈরি হওয়া খাবারে ভিটামিন বি, সি, থায়ামিন, নিয়াসিন, বিভিন্ন খনিজ যেমন পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্ক পুরো মাত্রায় থাকে।

সেদ্ধ করা খাবার খেয়ে শরীরে অতিরিক্ত তেল যাওয়ার ভয় নেই। ছবি : সংগৃহীত

এ ছাড়াও খাবার সেদ্ধ করতে তেলের কোনও প্রয়োজন পড়ে না। তাই খাবারের মধ্যে দিয়ে পোড়া বা ভাজা তেল শরীরে যাওয়ারও কোনও উপায় নেই। পাশাপাশি সেদ্ধ খাবার অন্যান্য খাবারের তুলনায় সহজপাচ্য। হজম সংক্রান্ত সমস্যা থেকে বিপাকহারে হেরফের হওয়ার ভয় নেই। আবার শিশু থেকে বয়স্ক মানুষ, সকলের জন্যই উপাদেয় ডিম সাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন