Beta-Carotene

গাজর খাওয়া চোখের জন্য ভাল, আর কী কী উপকার হয় শীতের এই সব্জি বেশি করে খেলে

বিটা-ক্যারোটিন চোখের জন্য ভাল। কিন্তু হৃদ্‌যন্ত্র ভাল রাখতে গাজর খাওয়া জরুরি কেন? কী বলছে গবেষণা? বিটা-ক্যারোটিন শরীরে গিয়ে কীভাবে কাজ করে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৮:১০
Share:

গাজরে থাকা বিটা ক্যারোটিন ধমনীর দেওয়ালে ক্ষতিকারক চর্বি জমতে দেয় না। ছবি- সংগৃহীত

গাজরের অনেক গুণ। গাজর খেলে দৃষ্টিশক্তি ভাল হয়। ক্যানসারের মতো রোগ প্রতিরোধেও গাজরের যথেষ্ট ভূমিকা রয়েছে। গাজরে রয়েছে ভিটামিন, পটাশিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় যৌগ। যা রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে। অনেকেই জানেন, গাজরে থাকা বিটা ক্যারোটিন চোখের জন্য বিশেষ ভাবে উপকারী। কিন্তু প্রতিদিন গাজর খেলে যে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যায়।

Advertisement

আমেরিকার ইলিয়নয় বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জওমে অ্যামেনগুয়াল বলছেন, “গাজরে থাকা বিটা ক্যারোটিন ধমনীর দেওয়ালে ক্ষতিকারক চর্বি এবং কোলেস্টেরল জমতে দেয় না। ফলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার একটি কারণকে প্রাথমিক অবস্থাতেই রুখে দেওয়া যায়।

হার্টের স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল বিটা-ক্যারোটিন অক্সিজেনেস ১। ছবি- সংগৃহীত

এই বিষয়ে আরও বিস্তারিত জানতে গবেষকরা দু’টি আলাদা পর্বে সমীক্ষা করে দেখেছেন, শুধু বিটা ক্যারোটিন নয়, হার্টের স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল বিটা-ক্যারোটিন অক্সিজেনেস ১ (বিসিও১) নামক একটি উৎসেচক। কারণ, এই উৎসেচকের সান্নিধ্যে এলে তবেই বিটা-ক্যারোটিন, ভিটামিন-এ তে পরিণত হয়।

Advertisement

কার শরীরে কতটা বিসিও১ থাকবে, তা অবশ্য আগে থেকে নির্ধারণ করা যায় না। কারণ, পুরোটাই নির্ভর করে ওই ব্যক্তির বংশের ধারার উপর। অ্যামেনগুয়াল বলছেন, “১৮ থেকে ২৫ বছর বয়সি ৭৬৭ জন সুস্থ ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করে আমরা দেখেছি যে, জিনগত ভাবে যাঁদের রক্তে বিসিও১ নামক উৎসেচকটি রয়েছে, তাঁদের কোলেস্টেরলের মাত্রাও স্বাভাবিক ভাবেই নিয়ন্ত্রিত। এই একই পরীক্ষা ইঁদুরের শরীরে করেও একই ফলাফল দেখা গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন