Excercise

৫ ব্যায়াম: বশে থাকবে পেটের মেদ, দিন কয়েকেই কোমরে আঁটবে পুরনো জিন্‌স

উৎসবের দিনগুলিতে নানা হাবিজাবি খাওয়া, আবার শীতকালে পিকনিক পর্ব তো আছেই। এই সব কিছুর জের গিয়ে পড়বে আপনার কোমর এবং পেটের চারপাশে। কিন্তু পেটের মেদ ঝরাতে কী কী করতে হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:৫৪
Share:

শরীরচর্চার অন্যান্য পদ্ধতির চেয়েও সবচেয়ে নির্ভরযোগ্য হল যোগ। ছবি- সংগৃহীত

শীতকাল আসতে আর বেশি দেরি নেই। ভাবছেন এই বছরের জন্য অন্তত গরম জামাকাপড়ের তলায় পেটের ঝুলন্ত মেদ ঢেকে ফেলতে পারলে, পরের বছর একদম শুরু থেকেই কোমর বেঁধে লেগে পড়বেন। কিন্তু উৎসবের দিনগুলিতে নানা হাবিজাবি খাওয়া, আবার শীতকালে পিকনিক পর্ব তো আছেই। এই সব কিছুর জের গিয়ে পড়বে আপনার কোমর এবং পেটের চারপাশে। ডায়েট বা শরীরচর্চা করে এই মেদ ঝরাতে আপনার কালঘাম ছুটে যাবে।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চার অন্যান্য পদ্ধতির চেয়েও সবচেয়ে নির্ভরযোগ্য হল যোগ। কারণ, শুধু পেটের মেদ ঝরানোই নয়, যোগ আসন করার সঙ্গে সঙ্গে আপনার শরীরে কমনীয়তা, তৎপরতা, সহনশীলতাও বাড়ে। পাশাপাশি, দেহের বিভিন্ন তন্ত্রেরও উন্নতি ঘটে।

কোন পাঁচ ব্যায়ামে বশে থাকবে পেটের মেদ?

Advertisement

১) উল্টো ত্রিকোণাসন

প্রথমে দু’পায়ের মাঝে বেশ কিছুটা ফাঁক রেখে, সোজা হয়ে দাঁড়ান। লম্বা শ্বাস নিন। এ বার কোমর ভাঁজ করে, শ্বাস ছাড়তে ছাড়তে এক হাত দিয়ে উল্টো দিকের পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন।

উল্টো ত্রিকোণাসন। ছবি- সংগৃহীত

২) সাইড কিক

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত প্রণামের ভঙ্গিতে রাখুন। এ বার দুই পা ভাঁজ করে চেয়ারে বসার ভঙ্গিতে বসে, উঠে দাঁড়ান। এর পর দেহের এক পাশে জোরে পা ছুড়ুন।

নৌকাসন। ছবি- সংগৃহীত

৩) নৌকাসন

প্রথমে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দুই হাত এবং পা ধীরে ধীরে মাটি থেকে তুলতে চেষ্টা করুন। শুধু নিতম্ব মাটিতে ঠেকে থাকবে। শরীরের অবস্থান নৌকার মতো হলে ওই অবস্থা ধরে রাখুন ১০ সেকেন্ড।

৪) অনন্তাসন

এক পাশ ফিরে শুয়ে পড়ুন। এক হাতে মাথার ভার রাখতে চেষ্টা করুন। একটি পা শূণ্যে তুলে, অন্য হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল ছোঁয়ার চেষ্টা করুন।

৫) স্কোয়াট

প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন। এ বার দুই হাত প্রণামের ভঙ্গিতে রাখুন। দুই পায়ের মাঝে যেন ২-৩ ফুট দূরত্ব থাকে। এর পর চেয়ারে বসার ভঙ্গিতে এক বার বসুন। ৫ সেকেন্ড পর আবার উঠে দাঁড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন