Health

Cold and Cough: ফের চোখ রাঙাচ্ছে করোনা! এই সময় ঠান্ডা লাগলে ঘরোয়া উপায়ে সুস্থ হবেন কী ভাবে?

করোনা হঠাৎই সক্রিয় হয়ে উঠছে আবার। এই পরিস্থিতিতে ছোটখাটো ঠান্ডাও লাগাও সামলান সচেতন হয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ২১:৪১
Share:

ঘরোয়া উপায়ে সর্দি-কাশি কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত

সারা বছরই ঠান্ডা লাগার সমস্যা চলতেই থাকে। শীতকালে তো ঠান্ডা লাগার প্রকোপ আরও বেশি করে দেখা যায়। তবে গরমকালেও কিন্তু ঘাম বসে ঠান্ডা লাগতে পারে। বাড়িতে, অফিসে অনেকেরই শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র আছে। তবে কাজের প্রয়োজনে বাড়ির বাইরেও বেরোতে হয় বহু মানুষকে। ফলে বারে বারে আবহাওয়ার পরিবর্তন হওয়ায় সর্দি, কাশি, জ্বর লেগেই আছে। তার উপর ফের চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। ফলে এই সময় ছোটখাটো ঠান্ডা লাগাও এড়িয়ে যাওয়া ঠিক হবে না। শরীর খারাপ হলে ওষুধ তো আছেই। ঘরোয়া উপায়ে সর্দি-কাশি কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া উপায়ে।

Advertisement

চিকেন স্যুপ

সর্দি-কাশির মোক্ষম দাওয়াই হল স্যুপ। আর তা যদি হয় চিকেনের তা হলে তো কোনও কথাই নেই। এই সময় শরীর বেশ দুর্বল থাকে। শক্তি জোগাতে চিকেন স্যুপ খেতে পারেন। গলা ব্যথাতেও দারুণ কাজ দেয় চিকেন স্যুপ।

Advertisement

রসুন

অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান সমৃদ্ধ রসুন সর্দি, জ্বরের মোক্ষম দাওয়াই। ‘ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টার’-এর তথ্য অনুসারে রসুন ঠান্ডা লাগা কমাতে অত্যন্থ কার্যকর।

হলুদ দুধ

শরীরের বহু সমস্যা কমাতে হলুদ মহৌষধির মতো কাজ করে। ঠান্ডা লাগলেও তাই ভরসা রাখতে পারেন হলুদে। গরম দুধের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে খেলেই সারবে সর্দি-কাশির মতো সমস্যা। গলা ব্যথা, সর্দিতে নাক বন্ধ, মাথা ভার হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে রাতে ঘুমানোর আগে এক গ্লাস হলুদ-দুধ খেয়ে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন