Physical activity

Daily chores routine: স্নান থেকে সঙ্গম, রোজের কাজ করতে হবে ঘড়ি ধরে! তবেই মিলবে চরম সুখ, দাবি গবেষণার

গবেযণায় বলা হয়েছে, সাত ঘণ্টার ঘুম শরীরের পক্ষে ভাল। তার বেশির প্রয়োজন নেই। তবে খাওয়া, ব্যায়াম ও সঙ্গমের জন্য কতটা সময় বরাদ্দ করবেন জানেন কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৪:৩০
Share:

ভাবুন তো দিনের কোন কাজটা কতক্ষণ ধরে করবেন সেই সময়টা যদি বেঁধে দেওয়া হয়, তাহলে কেমন হয়? ছবি: সংগৃহীত

কর্মব্যস্ত জীবনে দিনের প্রতিটা মিনিট আমাদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ। একটুকুও নষ্ট করার মতো সময় কোথায়? ভাবুন তো দিনের কোন কাজটা কতক্ষণ ধরে করবেন সেই সময়টা যদি বেঁধে দেওয়া হয়, তাহলে কেমন হয়?

জানেন কি, বিভিন্ন গবেষণা চালিয়ে নির্ধারণ করা হয়েছে কোন কাজটা কতক্ষণ ধরে করলে সুফল পাওয়া যায় সবচেয়ে বেশি। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়েছে, দিনে সাত ঘণ্টার ঘুম শরীরের পক্ষে ভাল। তার বেশির প্রয়োজন নেই। কিন্তু খাওয়া , শরীরচর্চা আর সঙ্গমের জন্য কতটা সময় বরাদ্দ করবেন জানেন কি?

Advertisement

ছুটি কাটানোর জন্য আট দিন: ফিনল্যান্ডের ট্যামপেরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, অবসাদে ভুগলে আট দিনের ছুটি কাটাতে পারলেই যথেষ্ট। এতেই আপনার মানসিক ক্লান্তি দূর হবে।

শরীরচর্চার জন্য ২১ মিনিট: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চা স্বাস্থ্যের জন্য ভাল। অর্থাৎ হিসেব করলে দেখা যায় আপনাকে প্রতি দিন অন্তত ২১ মিনিট শরীরচর্চা করতে হবে।

Advertisement

প্রতীকী ছবি

স্নানের জন্য দশ মিনিট: স্বাস্থ্য পত্রিকা ‘স্লিপ মেডিসিন’এ প্রকাশিত এক গবেষণা অনুযায়ী দিনে দশ মিনিটের স্নানই আপনার শরীর সুস্থ রাখার জন্য যথেষ্ট। অর্থাৎ ঘণ্টার পর ঘণ্টা সময় স্নানঘরে অপচয় না করলেও চলবে।

সঙ্গমের জন্য সাত থেকে ১৩ মিনিট: অনেকেই মনে করেন ঘণ্টার পর ঘণ্টা সঙ্গমে মাতলেই সুখানুভূতি আসে। তবে আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী সঙ্গমের জন্য সাত থেকে ১৩ মিনিট বরাদ্দ করা উচিত।

শিশুদের জড়িয়ে ধরার জন্য ২০ সেকেন্ড: জাপানের বোহো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুযায়ী দীর্ঘ ক্ষণ ধরে শিশুদের জড়িয়ে ধরলে তারা বিরক্ত হয়। বিজ্ঞানীদের দাবি, শিশুদের ২০ সেকেন্ডের বেশি জড়িয়ে ধরে রাখা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন