Cancer Risk

৩ ধরনের শরীরচর্চা: নিয়মিত করলে ক্যানসারের ঝুঁকি কমে, দূরে থাকে হৃদ্‌রোগ

ক্যানসারের নেপথ্য কারণ যাই হোক না কেন, মারণরোগ ঠেকানোর অন্যতম রাস্তা শরীরচর্চাই। বিশেষ কিছু শরীরচর্চায় কমে ক্যানসারের ঝুঁকি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৫:২০
Share:

শরীরচর্চায় কমে ক্যানসারের ঝুঁকি! ছবি: সংগৃহীত।

ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রতি বছর সারা দেশে ঘটা মোট মৃত্যুর প্রায় অর্ধেকের নেপথ্যে থাকে এই রোগ। শরীরের যে কোনও অঙ্গে যে কোনও সময় হানা দিতে পারে এই রোগ। ক্যানসার কোনও নির্দিষ্ট কারণে হয় না। চিকিৎসকদের ভাষায় এটি একটি ‘মাল্টি ফ্যাক্টেরিয়াল ডিজ়়িজ়’। মূলত তেল-মশলাদার খাবার, অতিরিক্ত চিনি ও ময়দা খেলে ক্যানসার হওয়ার আশঙ্কা বাড়ে। এ ছাড়া শরীরের কোনও কোষের অস্বাভাবিক এবং অনিয়ন্ত্রিত বৃদ্ধি ক্যানসারের অন্যতম কারণ। তবে ক্যানসারের নেপথ্য কারণ যা-ই হোক না কেন, মারণরোগ ঠেকাতে অন্যতম ভরসা হল শরীরচর্চা। বিশেষ কিছু শরীরচর্চায় কমে ক্যানসারের ঝুঁকি।

Advertisement

হাঁটাচলা

ভিতর থেকে ফিট থাকতে হাঁটাচলার কোনও বিকল্প নেই। ওজন কমাতে তো বটেই, ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি কমাতেও নিয়মিত হাঁটা জরুরি। বাজার করে হেঁটে বা়ড়ি ফিরলে কিংবা বাড়ি থেকে হেঁয়ে মেট্রো ধরতে যাচ্ছেন মানেই যে সুফল পাবেন, তা কিন্তু নয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, সারা দিনে একটা নির্দিষ্ট সময় অন্তত ৩০-৪৫ মিনিট মতো হাঁটতে হবে। এর ফলে হার্টও ভাল থাকবে। হাঁপানির সমস্যাও কমবে।

Advertisement

সাইকেল চালানো

ক্যানসারের ঝুঁকি কমাতে সাইকেল চালাতে পারেন। সাইকেল চালানো হল কার্ডিয়োভাস্কুলার শরীরচর্চাগুলির মধ্যে অন্যতম। সাইকেল চালালে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তো কমেই। ক্যানসার থেকে দূরে থাকতে ভরসা রাখতে পারেন সাইকেল চালানোয়। রোজ ২০-৩০ মিনিট সাইকেল চালাতে পারেন। উপকার পাবেন।

বিশেষ কিছু শরীরচর্চায় কমে ক্যানসারের ঝুঁকি। ছবি: সংগৃহীত।

যোগাসন

ভারী শরীরচর্চার চেয়ে বাড়ি বসে হালকা কিছু যোগাসনেই কমবে ক্যানসারের ঝুঁকি। সুস্থ থাকতে যোগাসন করার অভ্যাস জারি রাখতে হবে। বালাসন, স্ট্রেচিং, অর্ধচন্দ্রাসন করতে পারেন ক্যানসার ঠেকাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন