Rose Tea

ত্বকের যত্নে গোলাপ জল তো ব্যবহার করেন, কিন্তু গোলাপের চা শরীরের কোন কাজে লাগে জানেন?

ভেষজ চায়ের গুণের শেষ নেই। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে এই ধরনের চা। কিন্তু মানসিক স্বাস্থ্য ভাল রাখতে কোন ধরনের চা খাওয়া উচিত জানেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৭:৫৭
Share:

মানসিক চাপ কমাতে প্রতিদিন খেতে পারেন ‘রোজ় টি’। ছবি- প্রতীক

মানসিক চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে জীবনযাপনে পরিবর্তন আনতে বলেন মনোবিদরা। অনেকেই আবার নিত্য দিনের এই সমস্যাকে বশে আনতে ধ্যান, যোগচর্চা বা জিমে গিয়ে শরীরচর্চাও করেন। মানসিক চাপ যে শুধু স্বাস্থ্যের ক্ষতি করে, তা কিন্তু নয়। তার ছাপ পড়ে চোখে-মুখেও। কম বয়সে চোখের চারপাশে বলিরেখা, ত্বক নিষ্প্রভ হয়ে পড়া, চোখের তলায় কালচে ছোপ— ইত্যাদির কারণ হতে পারে উদ্বেগ।

Advertisement

এই ধরনের চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে, স্বাস্থ্যকর, নিয়ন্ত্রিত জীবনযাপনের সঙ্গে পরিবর্তন আনতে হবে প্রতিদিনের চায়ে। এই উদ্দেশ্যে পান করতে পারেন গোলাপের চা বা ‘রোজ় টি’।

Advertisement

কোন উপকারে লাগে এই চা?

শুধু মানসিক চাপ বা উদ্বেগ নয়, ‘রোজ় টি’ মুখের ঘা, বমি বমি ভাব, মাথার যন্ত্রণা, অম্বল, অতিরিক্ত রক্তপাত, মাইগ্রেন, হজমের সমস্যা, হার্টের স্বাস্থ্য, পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

গোলাপের চা বানাতে কী কী লাগবে?

গোলাপের পাপড়ি শুকিয়ে, তার সঙ্গে আরও নানা রকম ভেষজ মিশিয়ে বিশেষ এই ধরনের চা তৈরি করা হয়। তবে, যদি বাড়িতে এই চা বানাতে চান, সে ক্ষেত্রে শুধু গোলাপের পাপড়িই যথেষ্ট।

কী ভাবে বানাবেন এই চা?

১) একটি পাত্রে জল গরম হতে দিন।

২) জল ফুটে গেলে গ্যাস বন্ধ করে, উপর থেকে গোলাপের কিছু শুকনো পাপড়ি ছড়িয়ে দিন।

৩) উপর থেকে ঢাকা দিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ।

৪) ছেঁকে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন