Blood Pressure

Low BP Remedies: রক্তচাপ প্রায়ই ওঠা-নামা করে? হঠাৎ রক্তচাপ কমে গেলে কী করবেন

দীর্ঘ দিন ধরেই রক্তচাপ কম থাকলে অন্য কোনও অসুখের উপসর্গও হতে পারে এটি। রক্তচাপ হঠাৎ কমে গেলে কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৫:০৬
Share:

রক্তচাপ কমে গেলে কোন টোটকায় নিয়ন্ত্রণে আনবেন?

অনেকেরই ধারণা, উচ্চ রক্তচাপের চেয়ে নিম্ন রক্তচাপ কম ভয়ের। এই ধারণা একেবারেই ঠিক নয়। উচ্চ রক্তচাপের ক্ষেত্রে রোগী সহজেই কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হতে পারেন। তা বলে নিম্ন রক্তচাপের বেলায় তাকে অবহেলা করার কোনও কারণ নেই। কারণ, হৃদ্‌যন্ত্রের উপর প্রভাব ফেলে নিম্ন রক্তচাপও। তাই এমন হলেও দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের। দীর্ঘ দিন ধরেই রক্তচাপ কম থাকলে অন্য কোনও অসুখের উপসর্গও হতে পারে এটি। তাই এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Advertisement

কোন লক্ষণ দেখে বুঝবেন রক্তচাপ কমেছে?

হঠাৎ রক্তচাপ কমে গেলে মাথা ঘোরা, গা গোলানো, মাথা ঝিমঝিম করা বাড়ে। এমনকি, অজ্ঞান হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

Advertisement

রক্তচাপ হঠাৎ কমে গেলে কী করবেন?

১) চিকিৎসকদের মতে, যদি মনে হয় রক্তচাপ কমে গিয়েছে, ঘাম হচ্ছে, মাথা ঘুরছে, তা হলে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত।

২) কিছুটা নুন-জল খেতে পারেন। এমনিতে বলা হয় সোডিয়াম কম খেতে। কিন্তু যাঁদের রক্তচাপ নেমে যাওয়ার প্রবণতা থাকে, তাঁদের ক্ষেত্রে বিষয়টি হতে হবে একেবারেই উল্টো। নুন খেলে উঠবে রক্তচাপ।

প্রতীকী ছবি

৩) এই অবস্থায় চেয়ারে বসার পরিবর্তে শুয়ে থাকাই ভাল। হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে মাটিতে শুয়ে পড়ে পা দু’টি উপরের দিকে তুলে ফেললে হৃদ্‌যন্ত্রের দিকে রক্তসঞ্চালন বাড়ে।

৪) রোগীর ঘাড়ে, কানের লতির দু’পাশে ও চোখে-মুখে ঠান্ডা জলের ঝাপটা দিতে হবে। এতে তিনি অনেকটাই সুস্থ বোধ করবেন। স্নায়ুগুলি আরাম পাবে।

৫) কফি প্রেশার বাড়াতে খুব কার্যকর। ক্যাফিন আছে এমন পানীয় তাড়াতাড়ি রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই তা কমে গেলে কড়া করে কফি খেতে দিন রোগীকে।

৬) বাড়িতে যষ্টিমধু থাকলে এই অবস্থায় তা খুব কাজে আসবে। এক কাপ জলে ১০০ গ্রাম যষ্টিমধু মিশিয়ে রেখে দিন। ২-৩ ঘণ্টা পর জলটি খেতে দিন রোগীকে। যষ্টিমধু রক্তকে শুধু পরিশুদ্ধই করে না, বরং রক্তচাপের ভারসাম্যও বজায় রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন