Skin Care Tips

যৌবন ধরে রাখতে চান? রোজ নিয়ম করে ৫টি খাবার খেতে ভুলবেন না যেন

শুধু বাজার থেকে অ্যান্টি এজিং ক্রিম কিনে নয়, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে শরীর ভিতর থেকেও সুস্থ রাখতে হবে বইকি। রোজকার ডায়েটে কী রাখলে যৌবন ধরে রাখতে পারবেন, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৮
Share:

মাধুরী দীক্ষিতের জেল্লাদার ত্বকের রহস্য কী? ছবি: ইনস্টাগ্রাম।

বয়স শুধুই একটি সংখ্যা। সময়ের সঙ্গে সঙ্গে তা তো বাড়বেই! তবে পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। শুধু বাজার থেকে অ্যান্টি এজিং ক্রিম কিনে নয়, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে শরীর ভিতর থেকেও সুস্থ রাখতে হবে বইকি। রোজকার ডায়েটে কী রাখলে যৌবন ধরে রাখতে পারবেন, জেনে নিন।

Advertisement

দই: দইয়ে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে, যা ত্বককে মসৃণ এবং জেল্লাদার রাখে। দইয়ের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের টান টান ভাব বজায় রাখতে সাহায্য করে।

কাঠবাদাম: ত্বকের বলিরেখা দূর করে বয়সকে ঠেকিয়ে রাখতে বিশেষ ভূমিকা নেয় কাঠবাদাম। এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন ই, যা ত্বককে সতেজ রাখে।

Advertisement

পাকা পেঁপে: এই ফলে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে চাইলে রোজকার খাদ্যতালিকায় পেঁপে রাখতেই হবে। পেঁপে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে। ত্বকের দাগছোপ দূর করতেও ভীষণ উপকারী এটি।

জল: ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে কিন্তু ‌মোক্ষম দাওয়াই জল। জল খেলেই যেমন শরীরের একাধিক রোগব্যাধি জব্দ হয়, তেমনই ত্বকের নানা সমস্যার সমাধান কিন্তু হতে পারে দিনে আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার অভ্যাসে। শরীরে টক্সিনের মাত্রা বাড়লেই ব্রণ, ফুসকুড়ির সমস্যা বাড়ে, ত্বকের চামড়া ঝুলে যায়। দিনে পর্যাপ্ত মাত্রায় জল খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, ফলে সুস্থ থাকে ত্বক।

অ্যাভোকাডো: ত্বকের কোষকে সুন্দর এবং তরতাজা দেখাতে শরীরে প্রয়োজন লিনোলেনিক অ্যাসিড এবং আলফা লিনোলেনিক অ্যাসিড। অ্যাভোকাডোর মধ্যে এই দু’টি ফ্যাটি অ্যাসিড ছাড়াও রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট, যা বলিরেখা দূর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন