Cod Liver Oil

শুধু ভিটামিন সি খেলেই রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল হবে না, সঙ্গে রাখতে হবে বিশেষ মাছের তেল

কড লিভার অয়েলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি। তা ছাড়া এই তেলের মধ্যে রয়েছে ভিটামিন এ এবং ডি। যা শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৮:২৫
Share:

মাছের তেল কেন জরুরি? ছবি: সংগৃহীত।

অস্থিসন্ধির ব্যথা, আর্থ্রাইটিস, দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে ভিটামিন ডি। আবার, হার্টের জন্য দারুণ উপকারী ওমেগা থ্রি। চুল, ত্বক এবং নখ ভাল রাখতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ মজুত থাকা প্রয়োজন। সাধারণ খাবারের মাধ্যমে যদি এই সব ভিটামিনের ঘাটতি পূরণ না হয়, সে ক্ষেত্রে আলাদা করে ওষুধ বা সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে, প্রতিটি ভিটামিনের জন্য আলাদা আলাদা সাপ্লিমেন্ট খাওয়ার প্রয়োজন নেই। চিকিৎসকেরা বলছেন, কড মাছের যকৃৎ নিঃসৃত তেল থেকে তৈরি ক্যাপসুল বা সাপ্লিমেন্ট খেলে এই ধরনের সমস্যা বশে রাখা সম্ভব। কারণ, কড লিভার অয়েলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি। তা ছাড়া এই তেলের মধ্যে রয়েছে ভিটামিন এ এবং ডি। যা শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে।

Advertisement

নিয়মিত কড লিভার অয়েল খেলে তা ঠিক কী কী উপকারে লাগে?

১) সামগ্রিক ভাবে হার্ট ভাল রাখতে, প্রদাহ নিয়ন্ত্রণ করতে কিংবা মস্তিষ্কের স্নায়ু দেখভাল করতে ওমেগা-৩ প্রয়োজনীয়। কড লিভার অয়েলে এই উপাদান রয়েছে যথেষ্ট পরিমাণে। রক্তে ট্রাইগ্লিসারাইড-এর পরিমাণ বশে রাখতেও এই উপাদান মুখ্য ভূমিকা পালন করে থাকে।

Advertisement

২) কড লিভার অয়েলের মধ্যে রয়েছে ভিটামিন ডি। এই উপাদানটি ক্যালশিয়াম শোষণ করে হাড় মজবুত রাখতে সাহায্য করে। হাড়ের গঠন মজবুত রাখা থেকে অস্টিয়োপোরোসিস-এর মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

বয়সজনিত চোখের সমস্যা প্রতিরোধে মাঝেমধ্যে কড লিভার অয়েল খাওয়া ভাল। ছবি: সংগৃহীত।

৩) রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে ভিটামিন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কড লিভার অয়েলে রয়েছে ভিটামিন-এ। যা রক্তে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়িয়ে তোলে। তাই চট করে ঠান্ডা লাগা, ফ্লু, সর্দিকাশির সমস্যায় ভুগতে হয় না।

৪) শরীরে নিজস্ব প্রোটিন হল কোলাজেন। বয়স বাড়লে এই প্রোটিন উৎপাদনের হারও স্বাভাবিক ভাবে কমতে থাকে। এই কোলাজেন ছাড়া ত্বক এবং চুল— কোনওটিই স্বাস্থ্যোজ্জ্বল থাকে না। কড লিভার অয়েল কিন্তু কোলাজেন সিন্থেসিসে সাহায্য করে। যা এই প্রোটিন উৎপাদনের হার বাড়িয়ে তুলতে পারে। তা ছাড়া ত্বকের আর্দ্রতা বজায় রাখা থেকে মাথায় নতুন চুল গজানো— সবের জন্যই প্রয়োজন কড লিভার অয়েল।

৫) বয়সজনিত চোখের সমস্যা (ম্যাকিউলার ডিজেনারেশন) প্রতিরোধে মাঝেমধ্যে কড লিভার অয়েল খাওয়া ভাল। এই তেলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা চোখের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন