Food for Healthy Brain

প্রেমিকার সঙ্গে দেখা করার কথা ভুলে গিয়েছেন? মস্তিষ্কের প্রখরতা বাড়াতে কী খাবেন?

মস্তিষ্কের কার্যকারিতা সক্রিয় রাখতে আলাদা করে যত্ন নেওয়া প্রয়োজন। রোজের পাতে কয়েকটি খাবার রাখলে ভাল থাকবে মস্তিষ্ক। কোন খাবারগুলি নিয়মিত খেলে বাড়বে মস্তিষ্কের প্রখরতা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৫:৫৯
Share:

রোজের পাতে কয়েকটি খাবার রাখলে ভাল থাকবে মস্তিষ্ক। প্রতীকী ছবি।

মস্তিষ্ক হল শরীরের পরিচালন কেন্দ্র। এখান থেকে সঙ্কেত পেলেই শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ ঠিকঠাক কাজ করে। মস্তিষ্কের সক্রিয়তার উপর নির্ভর করে শরীরের কার্যক্ষমতা। প্রতিটি অঙ্গের স্বতন্ত্র ভাবে যত্ন নিলেও মস্তিষ্ক সেখানে ব্রাত্য থেকে যায়। মস্তিষ্কেরও কি আলাদা করে যত্ন নেওয়া প্রয়োজন? এমন প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খেতে থাকে। চিকিৎসকরা জানাচ্ছেন, মস্তিষ্কের কার্যকারিতা সক্রিয় রাখতে এর আলাদা করে যত্ন নেওয়া প্রয়োজন। তার জন্য যে বিশেষ পরিশ্রম করতে হবে এমন নয়, খাওয়াদাওয়াতে কিছুটা বদল আনলেই চলবে। রোজের পাতে কয়েকটি খাবার রাখলে ভাল থাকবে মস্তিষ্ক। কোন খাবারগুলি নিয়মিত খেলে বাড়বে মস্তিষ্কের প্রখরতা?

Advertisement

মস্তিষ্কে গ্লুকোজের জোগান দেয় মটরশুঁটি। ছবি: সংগৃহীত

অ্যাভোকাডো

মস্তিস্কের উন্নতিতে সাহায্য করে এই ফল। অ্যাভোকাডো একটি ফ্যাটযুক্ত ফল। তবে এতে মোনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। যা রক্তপ্রবাহ সচল রাখতে সাহায্য করে।

Advertisement

কড়াইশুঁটি

রক্তে চিনির মাত্রাকে স্থিতিশীল রাখে কড়াইশুঁটি। গ্লুকোজ হল মস্তিষ্কের জ্বালানি। যদিও মস্তিষ্ক গ্লুকোজ সংরক্ষণ করতে পারে না। তবু মস্তিষ্ক সক্রিয় রাখে গ্লুকোজ। মস্তিষ্কে গ্লুকোজের জোগান দেয় মটরশুঁটি।

ডার্ক চকোলেট ‘অ্যান্ডোরফিন’ হরমোন উৎপাদনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

চা

চায়ে পরিমিত পরিমাণে ক্যাফিন থাকে, যা মস্তিষ্কের শক্তি বাড়িয়ে তোলে। এ ছাড়াও চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা মস্তিষ্কের রক্তপ্রবাহের উন্নতিতে সাহায্য করে।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে রয়েছে শক্তিশালী অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান এবং ক্যাফিন-সহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক, যা মনোযোগ বাড়াতে সাহায্য করে। ‘অ্যান্ডোরফিন’ হরমোন উৎপাদনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যা মন এবং মেজাজ, দুই-ই ভাল রাখে।

সামুদ্রিক মাছ

যে সব মাছে ওমেগা-৩ আছে, মস্তিষ্কের ক্ষমতা বাড়ানোর জন্য তা বিশেষ উপকারী। বিশেষ করে সামুদ্রিক মাছ মস্তিষ্কের জন্য দারুণ উপকারী। রোজের পাতে রাখতে পারেন এই ধরনের মাছ। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন