Intimate Desire

বর্তমান নয়, স্বপ্নে যৌনতায় মেতে উঠছেন প্রাক্তনের সঙ্গে! কেন জানেন?

রাস্তা দিয়ে চলতে ফিরতে এমন কাউকে চোখে পড়ল, যাকে জীবনে প্রথম বার দেখেছেন। স্বপ্নে তাঁর সঙ্গে যৌনতায় মেতে ওঠার কি কোনও অন্তর্নিহিত অর্থ থাকতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৭:৩৩
Share:

যৌন স্বপ্ন নিয়ে লজ্জা না পেয়ে দেখে নিন কোন স্বপ্নের কী মানে। ছবি- সংগৃহীত

এমন অনেক সহজাত প্রবৃত্তি আছে, যা মানুষ সচেতন ভাবে দমন করতে পারে। কিন্তু স্বপ্ন এমন বিষয় যা কোনও ভাবেই কারও নিয়ন্ত্রণে থাকে না। ঘুমের মধ্যে অবচেতনে কী দেখবেন, কাকে দেখবেন, তা নির্দিষ্ট করে বলতে পারেন না কেউই। রাতে ঘুমের মধ্যে প্রিয়জনের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্ত কাটানোর দৃশ্য ফিরে আসে অনেকেরই। আবার, সঙ্গীর প্রতি উলেটো দিকের মানুষটির তীব্র শারীরিক চাহিদা অপূর্ণ থাকলেও এমন স্বপ্ন উঁকি দিতে পারে। কিন্তু রাস্তা দিয়ে চলতে ফিরতে এমন কাউকে চোখে পড়ল, যাকে জীবনে প্রথম বার দেখেছেন। স্বপ্নে তাঁর সঙ্গে যৌনতায় মেতে ওঠার কি কোনও অন্তর্নিহিত অর্থ থাকতে পারে?

Advertisement

মনোবিদরা বলেন, আমাদের মনের মধ্যে সুপ্ত যে বাসনাগুলি থাকে, ঘুমের মধ্যে সেইগুলিই অবচেতনে দেখা দেয়। তবে এর পিছনে যে সঠিক কোনও যুক্তি রয়েছে তা কিন্তু নয়। মুখে প্রকাশ না করলে কার মনের গভীরে কে বাস করছে, তার হদিস মেলা মুশকিল। সচেতন অবস্থায় এমন অনেক বিষয়ে কথা বলা বা চিন্তা করা অনুচিত বলে মনে হলেও অবচেতন মনে সেই নিষিদ্ধ বিষয়গুলিই মনের মধ্যে নড়াচড়া করতে থাকে। যৌন স্বপ্ন নিয়ে লজ্জা না পেয়ে দেখে নিন কোন স্বপ্নের কী মানে।

১) প্রাক্তনের সঙ্গে যৌনতা

Advertisement

দীর্ঘ দিন কোনও সম্পর্কে থাকলে শারীরিক ঘনিষ্ঠতা হতেই পারে। কিন্তু সেই সম্পর্ক যদি পরিণতি না পায়, মনের অবচেতনে প্রাক্তন ফিরে ফিরে আসতেই পারে। মনোবিদদের মতে, স্বপ্নে সেই প্রাক্তনের সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ার মানে মনের মধ্যে এখনও তাঁর সম্পর্কে কোনও দুর্বলতা রয়ে গিয়েছে।

২) অচেনা কারও সঙ্গে যৌনতা

দেখে ভাল লাগলেও কথা বলার সুযোগ হয়নি কখনও। এমন অচেনা মানুষের সঙ্গে যৌনতায় মেতে ওঠার অর্থ সেই মানুষটির প্রতি তীব্র কামনা।

৩) চেনা কারও সঙ্গে যৌনতা

কর্মক্ষেত্রে বা চেনা পরিসরে এমন অনেকেই থাকেন, যাদের প্রতি মনে মনে একটা ভাল লাগা তৈরি হয়। কিন্তু প্রত্যাখাত হওয়ার ভয়ে কেউ কাউকে মুখ ফুটে কিছু জানাতে পারে না। এমনটা হলেও কিন্তু স্বপ্নে ওই বন্ধুর আনাগোনা হতেই পারে।

পছন্দের নায়ক বা নায়িকার প্রতি শারীরিক এবং মানসিক চাহিদা থাকাও অস্বাভাবিক নয়। ছবি- সংগৃহীত

৪) তারকার সঙ্গে যৌনতা

পছন্দের নায়ক বা নায়িকার প্রতি শারীরিক এবং মানসিক চাহিদা থাকাও অস্বাভাবিক নয়। তাঁদের আকর্ষণীয় শরীর, শরীরী আবেদনে সাড়া দেওয়ার ক্ষমতা সাধারণ মানুষের নাগালের বাইরে। পাওয়া যাবে না জেনেও সেই মানুষটির প্রতি তীব্র বাসনা থাকলে স্বপ্নে তার সঙ্গে যৌনতা স্বাভাবিক।

৫) জনসমক্ষে যৌনতা

অন্যের যৌন তৃপ্তি দেখে অনেকেই সুখ খুঁজে পান। পর্দায় যৌন দৃশ্য দেখতে বা সেই সম্পর্কে আলোচনা করতে ভালবাসেন যাঁরা, তাঁদের স্বপ্নে এমন দৃশ্য ধরা দিতে পারে বলেই জানাচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন