Yoga Benefits

সন্তানধারণের পরিকল্পনা করেও সফল হচ্ছেন না? রোজ সকালে কোন কোন যোগাসন করলে মিলবে ফল?

মা হওয়ার আগে শরীরের চাই বিশেষ কিছু প্রস্তুতি। জেনে নিন, সন্তানধারণের আগে রোজ নিয়ম করে কোন কোন আসন করলে অন্তঃসত্ত্বা হওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৮:১৯
Share:

ছবি: সংগৃহীত।

সন্তানধারণের পরিকল্পনা করছেন? বেশি ওজন কি সেই পরিকল্পনায় বাধা তৈরি করতে পারে? চিকিৎসকদের মতে, ওজন বেশি হলেই গর্ভধারণ করা যায় না, এমন একবারেই নয়। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় ওজন বেশি হলে নানা প্রকার শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত ওজন রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা যায় এই কারণে। অন্তঃসত্ত্বা অবস্থায় বাড়তি ওজনের কারণে ভ্রূণ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও বেড়ে যায়। তাই সন্তানধারণের আগে ওজন বাগে আনা জরুরি। এ ছাড়া অনেকেরই ঋতুচক্র স্বাভাবিক হয় না, সন্তানধারণের আগে সে দিকেও নজর দেওয়া প্রয়োজন। এই সময় মহিলাদের কোনও রকম মানসিক চাপ থেকে নিজেদের দূরে রাখা জরুরি। মা হওয়ার আগে শরীরের চাই বিশেষ কিছু প্রস্তুতি। যোগাসনের মাধ্যমেই এই সব সমস্যার সমাধান সম্ভব। জেনে নিন, সন্তানধারণের আগে রোজ নিয়ম করে কোন কোন আসন করলে অন্তঃসত্ত্বা হওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত হবে।

Advertisement

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

ভুজঙ্গাসন: মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন অন্তত পক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।

মালাসন। ছবি: সংগৃহীত।

মালাসন: প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। দু’পা যথা সম্ভব কাছাকাছি রাখুন। হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। টানা ৩-৪ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন।

Advertisement

মার্জারাসন। ছবি: সংগৃহীত।

মার্জারাসন: প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

পদহস্তাসন ছবি: সংগৃহীত।

পদহস্তাসন: সোজা হয়ে দাঁড়ান। তার পর আস্তে আস্তে পা দুটো সামান্য ফাঁক করুন। ভাল করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন, হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

বীরভদ্রাসন। ছবি: সংগৃহীত।

বীরভদ্রাসন: দুই পা দু’দিকে পর্যাপ্ত দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও মুখ আকাশের দিকে থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড মতো স্থির হয়ে থেকে বিশ্রাম নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন