Weight Loss Tips

গরমে দ্রুত ওজন ঝরাতে চান? একটু বুদ্ধি খরচ করলেই এক মাসে কমিয়ে ফেলতে পারেন ৩-৪ কেজি ওজন

গরমে রোগা হতে চাইলে কেবল শরীরচর্চা করলেই হবে না, ডায়েট করতে হবে পুষ্টিবিদের পরামর্শ মেনে। পাশাপাশি গরমের মরসুমে ডায়েট করার ক্ষেত্রে বেশ কিছু টোটকা মাথায় রাখতে হবে। জেনে নিন, এই গরমে দ্রুত ওজন ঝরাতে চাইলে কী কী টোটকা মাথায় রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১১:১২
Share:

গরমে ঘামের সঙ্গে ঝরবে ওজনও, জানতে হবে সঠিক উপায়। ছবি: সংগৃহীত।

মাসখানেক পরেই বিয়ে? বিয়ের মাস দু’য়েক আগে থেকেই আত্মীয়-পরিজন আর বন্ধুবান্ধবের দেওয়া আইবুড়ো ভাত খেয়ে ভুঁড়িটা দিন দিন বেড়েই চলেছে। খাওয়াদাওয়ায় অনিয়মের ফলে কেবল পেটই নয়, মেদ জমেছে শরীরের আনাচকানাচে। রিসেপশনের লেহঙ্গাটি আদৌ আঁটবে তো? সেই ভেবেই মাথায় হাত! এখনও হাতে ‌যদি মাসখানেক সময় থাকে, তা হলে বিয়ের আগে চাইলেই আপনি তিন-চার কেজি ওজন ঝরিয়ে ফেলতে পারেন। কেবল শরীরচর্চা করলেই হবে না, ডায়েট করতে হবে পুষ্টিবিদের পরামর্শ মেনে। পাশাপাশি গরমের মরসুমে ডায়েট করার ক্ষেত্রে বেশ কিছু টোটকা মাথায় রাখতে হবে। জেনে নিন, এই গরমে দ্রুত ওজন ঝরাতে চাইলে কী কী টোটকা মাথায় রাখতে হবে।

Advertisement

১) বেশি করে জল খাওয়া: গরমে জল খাওয়ার আর কোনও বিকল্প নেই। গরমের দিনে শুধু শরীর ঠান্ডা রাখতেই নয়, ওজন ঝরাতে হলেও কিন্তু বেশি করে জল খেতে হবে। শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে শরীরের চাই পর্যাপ্ত জল। বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে জল। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। জল ছাড়া ডিটক্স ওয়াটার, দইয়ের ঘোল, ডাবের জলও খাওয়া যেতে পারে। তবে প্যাকেটবন্দি পানীয়, নরম পানীয়, সোডাযুক্ত পানীয় খাবেন না, এগুলিতে চিনি বেশি মাত্রায় থাকে।

২) প্রোবায়োটিকের মাত্রা বাড়ান: গরমে হজমের সমস্যা লেগেই থাকে। দইতে প্রোবায়োটিক ভরপুর মাত্রায় থাকে। এই সময় প্রতি দিনের ডায়েটে দই রাখলে খাবার ভাল হজম হয়। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

Advertisement

৩) ফল বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে: গরমের দিনে বাজারে ফলের ছড়াছড়ি। ওজন নিয়ন্ত্রণে রাখার সময়ে পুষ্টিবিদেরা ডায়েটে ফল রাখার কথা বলেন। তবে সব ফল খেলে চলবে না। ক্যালোরি কম অথচ বেশি মাত্রায় জল রয়েছে, এমন ফল রাখুন ডায়েটে। শসা, তরমুজের মতো ফল ডায়েটে বেশি করে রাখুন। গরমে আম খেতে পেলে আর কী চাই! কেবলমাত্র এই একটা কারণে অনেকেরই প্রিয় ঋতু গরমকাল। আমে ক্যালোরির মাত্রা অনেক বেশি। ওজন কমাতে চাইলে আম থেকে দূরে থাকাই ভাল।

গরমের দিনে শুধু শরীর ঠান্ডা রাখতেই নয়, ওজন ঝরাতে হলেও কিন্তু বেশি করে জল খেতে হবে। ছবি: সংগৃহীত।

৪) মশলা বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হতে হবে: গরমের সময় বেশি করে পেঁয়াজ, রসুন, আদা খেলে শরীর গরম হয়ে যায়। এই সময় শরীর ঠান্ডা করে যে সব মশলা, যেমন জিরে, মৌরি, ধনে, পুদিনা, সেগুলিই বেশি করে রান্নায় ব্যবহার করুন। পানীয়তেও ব্যবহার করতে পারেন। হজম ভাল হবে আর ওজনও নিয়ন্ত্রণে থাকবে। গরমে খুব বেশি তেলমশলাদার খাবার এড়িয়ে চলুন। খাবার যত হালকা হবে ততই হজমে সুবিধা হবে।

৫) নিয়ম মেনে চলুন: এক মাসে তিন-চার কেজি ওজন তখনই কমবে যদি আপনি সঠিক নিয়ম মেনে চলতে পারেন। সবার আগে এক মাস বাইরের খাবার, প্রক্রিয়াজাত খাবার, তেল-মশলাদার খাবার আর অতিরিক্ত কার্বোহাইড্রেট আর ফ্যাটজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। ইন্টারনেটের ভরসায় নয়, ডায়েট করতে হবে পুষ্টিবিদের পরামর্শে। এক মাস টানা কোনও রকম অনিয়ম ছাড়া এই সব নিয়ম মানতে পারলে তবেই ওজন কমবে। সপ্তাহে পাঁচ দিন নিয়ম মানলেন আর দু’দিন বন্ধুর বাড়িতে গিয়ে জমিয়ে পেটপুজো করে আইবুড়ো ভাত সারলেন, তা হলে কিন্তু ওজন কিছুতেই কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন