Black Seeds

রুইমাছের পাতলা ঝোলের স্বাদের জন্য নয়, নিয়মিত কালোজিরে খেলে ৫ রোগ বশে থাকবে

পুষ্টিবিদেরা বলছেন, হেঁশেলে যত রকম মশলা থাকে, প্রতিটিরই কোনও না কোনও গুণ রয়েছে। নিয়মিত খেলে বহু রোগই ঠেকিয়ে রাখা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৮:৩৬
Share:

দেখতে ছোট তবে, কালোজিরের গুণ অনেক। ছবি: সংগৃহীত।

ছুটির দিন সকালে লুচির সঙ্গে সাদা আলুর তরকারি কিংবা পেটরোগা বাঙালির পাতলা মাছের ঝোল— সবেতেই ফোড়ন কালোজিরে। তবে শুধু রান্নার স্বাদের জন্য নয়, এই মশলা চুলের জন্যেও ভাল। ঠান্ডা লাগলে, সর্দি-কাশিতে উপকার দেয় কালোজিরের তেল। পুষ্টিবিদেরা বলছেন, হেঁশেলে যত রকম মশলা থাকে, প্রতিটিরই কোনও না কোনও গুণ রয়েছে। নিয়মিত খেলে বহু রোগই ঠেকিয়ে দেওয়া যায়। কালোজিরের ব্যবহার নিয়ে অনেক কথাই বলা রয়েছে আয়ুর্বেদে।

Advertisement

নিয়মিত কালোজিরে খেলে তা শরীরের কোন কোন উপকারে লাগে?

১) ত্বক এবং চুলের জন্য

Advertisement

ভিটামিন এ, বি, সি এবং নিয়াসিন রয়েছে কালোজিরের মধ্যে। এই সমস্ত উপাদান ত্বক এবং চুলের জন্য ভাল। ত্বকের জেল্লা ধরে রাখা থেকে চুলের অকালপক্বতা রোধ করা— সবেতেই কাজ করে কালোজিরে।

২) মন ভাল করতে

মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণ করতে দারুণ কাজ করে কালোজিরে। পুষ্টিবিদেরা বলছেন, খাবারে কালোজিরের ফোড়ন দেওয়ার চল শুধু স্বাদের জন্য নয়, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখার দায়িত্ব ভাল ভাবে সামলে দিতে পারে।

৩) ওজন ঝরাতে

রোগা হওয়ার জন্য যতই পরিশ্রম করুন না কেন, বিপাকহার উন্নত করতে না পারলে কোনও প্রভাব পড়বে না। এই কালোজিরে কিন্তু বিপাকহার ভাল করতে সাহায্য করে। অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে পারে এই মশলা।

সর্দি-কাশি, বুকে জমা কফ থেকে শ্বাসকষ্ট হলে তেলের মধ্যে কালোজিরে দিয়ে মালিশ করেন অনেকেই। ছবি: সংগৃহীত।

৪) শ্বাসকষ্টের সমস্যায়

সর্দি-কাশি, বুকে জমা কফ থেকে শ্বাসকষ্ট হলে তেলের মধ্যে কালোজিরে দিয়ে মালিশ করেন অনেকেই। নিয়মিত এই মশলা খেলে অ্যাজ়মা, ব্রঙ্কাইটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ভয় থাকে না বলে মনে করেন অনেকে।

৫) হজমশক্তি বাড়িয়ে তোলে

পেটফাঁপা, গ্যাস, অম্বলের মতো সমস্যা থেকে রেহাই পেতে রান্নায় কালোজিরে ব্যবহার করা যেতেই পারে। পরিপাকতন্ত্রের কাজ ভাল সুষ্ঠু ভাবে পরিচালনা করতে কালোজিরে খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন