Summer Coolers

৫ পানীয়: গরমে নিয়মিত খেলে শরীর ঠান্ডা থাকবে আর প্রতিরোধ শক্তিও বাড়বে

শুধু তেষ্টা মিটলেই তো চলবে না, গরমে বাছতে হবে এমন পানীয়, যা শরীরকেও ঠান্ডা রাখবে। তা ছাড়া, গরমে ব্যাক্টেরিয়া ও ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই শরীরের প্রতিরোধ শক্তি বৃদ্ধি করার দিকেও নজর দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৭:০৮
Share:

গরমে স্বস্তি পেতে ৫ ভিন্ন স্বাদের পানীয়। ছবি: সংগৃহীত।

জাঁকিয়ে বসেছে গরম। সূর্যের চোখরাঙানিতে হাঁসফাঁস অবস্থা। এই গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে বাঁচতে মশলা জাতীয় খাবার বাদ দিয়ে পানীয়ের উপরেই নির্ভর করতে হয় বেশির ভাগ সময়ে। কিন্তু শুধু তেষ্টা মিটলেই তো চলবে না, গরমে বাছতে হবে এমন পানীয়, যা শরীরকেও ঠান্ডা রাখবে। তা ছাড়া গরমে ব্যাক্টেরিয়া ও ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই শরীরের প্রতিরোধ শক্তি বৃদ্ধি করার দিকেও নজর দিতে হবে।

Advertisement

আমলকির শরবত: আধ কাপ আমলকির রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিটনুন খুব ভাল করে মিশিয়ে নিন। এ বার পরিমাণ মতো জল মিশিয়ে দিন। খুব সহজেই তৈরি হয়ে যাবে আমলকির শরবত।

তরমুজ-অ্যালো ভেরার শরবত। ছবি: সংগৃহীত।

তরমুজ-অ্যালো ভেরার শরবত: কয়েক টুকরো তরমুজের রসের সঙ্গে কয়েকটি তুলসি পাতা, ২ চামচ অ্যালো ভেরার রস আর কয়েকটা বরফ দিয়ে ভাল করে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণে সামান্য বিটনুন, গোলমরিচ আর লেবুর রস দিয়ে দিন। গ্লাসে তরমুজের কুচি আর পুদিনা পাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন তরমুজ-অ্যালো ভেরার শরবত।

Advertisement

গন্ধরাজ ঘোল। ছবি: সংগৃহীত।

গন্ধরাজ ঘোল: দই, জল, কিছু পুদিনা পাতা, একটু জিরেগুঁড়ো, একটু লাল লঙ্কাগুঁড়ো এবং বিটনুন দিয়ে মিক্সারে ঘুরিয়ে নিন। এ বার সেই মিশ্রণে গন্ধরাজ লেবুর রস, লেবুর নির্যাস আর কয়েকটি বরফ মিশিয়ে নিন। পরিবেশন করুন গন্ধরাজ ঘোল।

শিকঞ্জি। ছবি: সংগৃহীত।

শিকঞ্জি: পুদিনা পাতা বেটে নিন। তাতে একে একে পাতিলেবুর রস, বিটনুন, চিনি আর ভাজা জিরে গুঁড়ো মিশিয়ে নিন| এ বার উপর থেকে সোডা কিংবা ঠান্ডা জল ঢেলে অল্প নেড়ে বরফ কুচি সহযোগে পরিবেশন করুন শিকঞ্জি।

তেঁতুলের শরবত। ছবি: সংগৃহীত।

তেঁতুলের শরবত: তেঁতুলের খোসা ও বীজ ছাড়িয়ে ক্বাথ বার করে রাখুন। গন্ধরাজ লেবুর রস বের করে নিন। এ বার মিক্সিতে একসঙ্গে তেঁতুলের ক্বাথ, লেবুর রস, বরফের কুচি, পুদিনা পাতা কুচি, নুন আর ভাজা জিরে গুঁড়ো মিশিয়ে নিন। পরিবেশন করার পাত্রে তেঁতুলের শরবত ঢেলে উপর থেকে পুদিনা পাতা কুচিয়ে ও বরফ দিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন