Signs of Respiratory Problem

বুকে ব্যথা মানেই হৃদ্‌রোগ নয়, হতে পারে ফুসফুসে সংক্রমণ! আর কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

ফুসফুসের অসুখ যে কোনও বয়সেই হতে পারে। ধূমপানের অভ্যাস না থাকলেও বুকে ব্যথা হলে সতর্ক হতে হবে। কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ০৯:৫১
Share:

কোন ৫ উপসর্গ দেখে বুঝবেন ফুসফুসে সংক্রমণ হয়েছে? ছবি: শাটারস্টক

বুকে হালকা ব্যথা কিংবা মাঝেমধ্যেই ঠান্ডা লেগে যাওয়া— এ সব উপসর্গ মাঝেমধ্যেই দেখা যায়। তবে কেউই এই সব লক্ষণগুলিকে খুব বেশি গুরুত্ব দেন না। ব্রঙ্কাইটিসের মতো ফুসফুসের সংক্রমণ যেন সকলের হতে পারে না, ধরেই নেওয়া হয় যে, সে সব অসুখ হয় ধূমপায়ীদের।

Advertisement

ফুসফুসের ব্যাধি যে কোনও বয়সেই হতে পারে। ফলে সতর্ক হতে হবে যে কোনও সঙ্কেত পেলেই। যে সব অস্বস্তিকে সাধারণত অবহেলাই করা হয়ে থাকে, সে সব বিষয়েও হতে হবে সাবধান। ধূমপানের অভ্যাস না থাকলেও বুকে ব্যথা হলে সতর্ক হতে হবে। আর কী কী উপসর্গ দেখলে সতর্ক হবেন?

১) ঘন ঘন সর্দি-কাশিতে কাবু হচ্ছেন? এমন কিন্তু স্বাভাবিক নয়। যদি কিছু দিন অন্তর ঠান্ডা লেগে থাকে, তবে বুঝতে হবে শরীরের ভিতরে কোনও সমস্যা আছে। অনেকের আবার কাশি হলে কমতেই চায় না। এমন প্রবণতা দেখলে সাবধান হওয়া জরুরি।

Advertisement

২) ঘুম থেকে উঠেও ক্লান্তিতে কাঁধ-পিঠে ব্যথা হয়? তা হলে বুঝতে হবে, এ সাধারণ ক্লান্তি নয়। অনেক সময়েই শরীরের এক অংশে সমস্যা হলে একেবারে অন্য কোনও অঙ্গে অসুবিধা দেখা দেয়। এই ধরনের ব্যথাকে চিকিৎসা পরিভাষায় বলে ‘রেফার্ড পেন’।

শুধু সিগারেট খেলেই যে ফুসফুসে সংক্রমণ হবে এমনটা নয়। ছবি: শাটারস্টক

৩) শ্বাস নিতে গেলেই মনে হচ্ছে খুব কষ্ট হচ্ছে? এই সমস্যাও অবহেলা করার মতো নয়। বুঝতে হবে, ফুসফুস জানান দিচ্ছে যে, ভিতরে কোনও সমস্যা আছে। ফুসফুসের আশপাশে প্রদাহ সৃষ্টি হলে এমন অনেক সময়েই হতে পারে।

৪) গলার আওয়াজ অন্য রকম লাগছে কি? সর্দি-কাশি হলে এমন সমস্যা ঘটেই থাকে। কিন্তু দিনের পর দিন যদি এমনই চলে, তবে সমস্যা গুরুতরও হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৫) বুকে কফ জমার প্রবণতা বেড়ে গিয়ে থাকলেও চিকিৎসকের কাছে যেতে হবে। অল্প সর্দি-কাশি হওয়া এক রকম। কিন্তু সারা ক্ষণ বুকে কফ জমলে থাকলে বুঝতে হবে ফুসফুসের হাল ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন