Weight Loss Tips

পুজোয় খাওয়াদাওয়া করে আবার ভুঁড়ি বেড়েছে? এলাচ খেয়ে কী ভাবে কমিয়ে ফেলতে পারেন মেদ?

নিয়মিত শরীরচর্চা ও সঠিক ডায়েটের পাশাপাশি কয়েকটি ঘরোয়া টনিকও মেদ ঝরাতে সাহায্য করে। বিরিয়ানি হোক কিংবা পায়েস— তাতে কয়েকটি এলাচ না পড়লে কিন্তু মোটেই ভাল স্বাদ আসে না। তবে জানেন কি এই এলাচের গুণেই আপনার ওজন কমতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৪:০৯
Share:

জানেন কি এই এলাচের গুণেই আপনার ওজন কমতে পারে? ছবি: সংগৃহীত।

পুজোর আগে শরীরচর্চা ও ডায়েট করে বেশ খানিকটা ওজন ঝরিয়েছিলেন, তবে পুজোর ক’দিন ভূরিভোজ সেরে আবার একই অবস্থা। বাড়তি ওজন নিয়ে চিন্তায় পড়েছেন? নিয়মিত শরীরচর্চা ও সঠিক ডায়েটের পাশাপাশি কয়েকটি ঘরোয়া টনিকও কিন্তু মেদ ঝরাতে সাহায্য করে। বিরিয়ানি হোক কিংবা পায়েস এলাচ— তাতে কয়েকটি এলাচ না পড়লে কিন্তু মোটেই ভাল স্বাদ আসে না। তবে জানেন কি এই এলাচের গুণেই আপনার ওজন কমতে পারে?

Advertisement

এলাচ মেলাটোনিনের একটি ভাল উৎস, যা বিপাক হার বাড়ায়, হজমশক্তির উন্নতি ঘটায়। মেদ ঝরানোর প্রক্রিয়াকে তরান্বিত করতেও এই যৌগ সাহায্য করে। তাই এলাচ খেলেই কমতে পারে আপনার ওজন। এই কারণেই মুখশুদ্ধি হিসাবেও এলাচের প্রচলন রয়েছে। শুকনো এলাচ নয়, ছোট এলাচ জলে ফুটিয়ে খেলে ফল মিলবে দ্রুত।

ওজন কমাতে কী ভাবে সাহায্য করে এলাচ?

Advertisement

১) এলাচ এক প্রকার থার্মোজেনিক মশলা। অর্থাৎ, এই মশলার বিপাকক্রিয়া কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে। এই মশলা নিয়মিত খেলে ক্যালোরির খরচ বেশি হয়।

২) এলাচ হল ডাইইউরেটিক প্রকৃতির। অর্থাৎ, শরীর থেকে অতিরিক্ত জল বার করে দিতে পারে এই মশলা। শরীরে জল জমে থাকে না বলে গ্যাস, পেট ভারের মতো সমস্যাও হয় না। ওজনও থাকে নিয়ন্ত্রণে।

এলাচেই ঝরবে ওজন, জানতে হবে খাওয়ার কায়দা। ছবি: সংগৃহীত।

৩) এলাচ হজমে সাহায্যকারী উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। নিয়ম করে এলাচ খেলে খাবারগুলি দ্রুত খাবারগুলি ভেঙে যায় এবং হজম হয় খুব তাড়াতাড়ি। হজম ভাল হলেই কিন্তু ওজন বাগে রাখা সম্ভব।

৪) এলাচ মুখে রাখলে অনেক ক্ষণ পেট ভরাট মনে হয়। এর ফলে খিদে কম পায়। তাই বাইরের ভাজাভুজি, মশলাদার খাবারের ইচ্ছা কমে। সব মিলিয়ে ওজন নিয়ন্ত্রণে থাকে।

৫) শরীর থেকে দূষিত পদার্থ বার করে দিতেও এলাচ সাহায্য করে। এলাচের এই গুণও ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন