Health

Waist Fat: পুজোর আগে নোরা ফতেহির মতো কোমর চান? রোজ পাতে কোন খাবারগুলি রাখবেন

কোমরের মেদ নিয়ে অস্বস্তিতে? পুজোর আগে কী ভাবে খাওয়াদাওয়া করলে দ্রুত সাফল্য মিলবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ২১:৩৬
Share:

একটি নির্দিষ্ট খাদ্যতালিকা মেনে খাওয়াদাওয়া করলে পুজোর আগে ইচ্ছাপূরণ হতে পারেন। ছবি-সংগৃহীত

মাঝে আর এক মাস। তার পরেই দুর্গাপুজো। ইতিমধ‍্যে অনেকেই উৎসবের প্রস্তুতি নিতেও শুরু করেছেন। এই সময় নতুন পোশাক কেনা, ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরানোর চেষ্টা চলে। রোগা হওয়া সহজ নয়। চটজলদি উপায়ও নেই। ধারাবাহিক ভাবে বেশ কিছু দিন কয়েকটি নিয়ম মেনে চলার পর সফল হন অনেকে। তবে হাতে সময় কম, মাস খানেকের মধ্যেই ঝরিয়ে ফেলতে হবে অতিরিক্ত মেদ। তবে তাড়াহুড়োয় কোনও ভুল সিদ্ধান্ত না নেওয়াই ভাল। হিতে বিপরীত হতে পারে। হয়তো দেখলেন, নিজেদের মতো ডায়েট করতে গিয়ে ওজন কমার পাশাপাশি শরীরের জেল্লাও হারিয়ে গেল। তা হলে কী করণীয়? পুষ্টিবিদরা বলছেন, একটি নির্দিষ্ট খাদ্যতালিকা মেনে খাওয়াদাওয়া করলে পুজোর আগে ইচ্ছাপূরণ হতে পারেন। রইল তেমনই একটি খাদ্যতালিকার হদিস।

Advertisement

রোগা হওয়া সহজ নয়। ছবি-সংগৃহীত

১) বাইরের খাবার খাওয়া আগামী এক মাসের জন্য বন্ধ করুন। ফ্যাট, তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

২) উপোস করে থাকলেই তাড়াতাড়ি মেদ ঝরবে, এ ধারণা ভুল। বরং সময় মতো খাওয়াদাওয়া করুন। পরিমাণে কম খান। না খেয়ে থাকবেন না।

Advertisement

৩) রোজের খাবার থেকে চিনি এবং নুন— দুই-ই বাদ দিন। মেদ কমানোর চেয়ে বাড়িয়ে দিতে বাড়ে এই দু’টি জিনিস।

৪) শরীরচর্চা অভ্যাস না থাকলে শুরু করুন। সকালে উঠে প্রাণায়াম, ধ্যাম, যোগাসন করুন। সকালে ব্যস্ততা থাকলে দিনের যে কোনও একটি সময় বেছে নিন শারীরিক কসরতের জন্য।

৫) বাড়ির তৈরি খাবার খান। শাকসব্জি, মরসুমি ফল বেশি করে খান। ভাত পরিমাণে অল্প খেলেও সমস্যা নেই। কিন্তু শাকসব্জির পরিমাণ যেন বেশি থাকে। পরিমাণ মতো জল খান। শরীরে জলের ঘাটতি যেন তৈরি না হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন