Energetic Food

অফিসে গিয়ে প্রায়ই বাইরের খাবার খান? অনিয়ম সত্ত্বেও সুস্থ থাকার উপায় কী?

ঘন ঘন বাইরের তেলমশলা জাতীয় খাবার খাওয়ার ফলে শরীরের হালও ক্রমশ খারাপ হতে থাকে। তবে এত অনিয়ম সত্ত্বেও শরীর ভাল রাখা সম্ভব, যদি কয়েকটি খাবার খাওয়া যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৮:৫৪
Share:

কাজের ফাঁকে হঠাৎ খিদে পেলেও ভরসা বাইরের খাবার। প্রতীকী ছবি।

অফিস আর বাড়ি একসঙ্গে সামলাতে গিয়ে শরীরের প্রতি নজর দেওয়ার সময় পান না অনেকেই। ফলে দীর্ঘ দিনের অনিয়মের প্রভাব পড়ে শরীরের উপর। অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ে শরীর। উধাও হয়ে যায় স্বাভাবিক চনমনে ভাব। শুধু তাই নয়। কাজের গুণমানও কমে যায়। কাজের ফাঁকে হঠাৎ খিদে পেলেও ভরসা বাইরের খাবার। ঘন ঘন বাইরের তেলমশলা জাতীয় খাবার খাওয়ার ফলে শরীরের হালও ক্রমশ খারাপ হতে থাকে। তবে এত অনিয়ম সত্ত্বেও শরীর ভাল রাখা সম্ভব, যদি কয়েকটি খাবার খাওয়া যায়।

Advertisement

ডাল

ডাল অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। মুগ, মুসুর, অড়হড়, বিউলির ডাল— অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ বিভিন্ন প্রকার ডাল কিন্তু চটজলদি পুষ্টি গ্রহণের অন্যতম উৎস। ব্যস্ততা থাকলেও তাই রোজের খাবারে রাখুন ডাল।

Advertisement

সাদা ভাত ও রুটি

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাদা ভাত খান না অনেকেই। কেউ কেউ আবার এড়িয়ে চলেন রুটিও। কিন্তু ভিতর থেকে সুস্থ থাকতে ভাত, রুটির জুড়ি মেলা ভার। পরিমাণে অল্প হোক, কিন্তু রোজের খাবারে ভাত অথবা রুটি যেন অবশ্যই থাকে।

স্বাস্থ্যকর কিছু জলখাবার

মাঝেমাঝে মুখ চালাতে বা একটানা কাজের পর সন্ধের মুখে হঠাৎ পাওয়া খিদে মেটাতে চপ, সিঙাড়া, পিৎজা, বার্গারের বদলে ভরসা রাখতে পারেন বাদাম, স্মুদি, গ্র্যানোলা, ড্রাই ফ্রুটস, প্রোটিন বারের মতো স্বাস্থ্যকর কিছু খাবারের উপর।

শাকসব্জি ও ফল

সুস্থ থাকতে সবুজ শাকসব্জি ও ফলের বিকল্প নেই। তাই অফিসের টিফিনে বাইরে থেকে মুখরোচক ভাজাভুজি কিছু না আনিয়ে বরং একটা বা দুটো মরসুমি ফল খান। সময় বার করে অল্প তেল আর সব্জি দিয়ে বানিয়ে আনতে পারেন কোনও স্বাস্থ্যকর পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন