Food for Energy

গরমে দিনভর পরিশ্রম করেও চনমনে থাকা সম্ভব, যদি সকাল শুরু করেন ৩ খাবার খেয়ে

রিশ্রম করেও দিনভর চাঙ্গা থাকতে সকাল শুরু করতে হবে স্বাস্থ‍্যকর খাবার খেয়ে। অফিস যাওয়ার আগে কোন খাবারগুলি খেলে ঘেমেনেয়ে কাজ করেও সারা দিন চনমনে থাকা সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৭:৫৫
Share:

গরমে দিনভর চাঙ্গা থাকুন। ছবি: সংগৃহীত।

শুধু সানস্ক্রিন মেখে আর প্রচুর জল খেয়ে এই প্রবল দাবদাহে সুস্থ থাকা সম্ভব নয়। এই গরমে ফিট থাকতে খাওয়াদাওয়াতেও বদল আনতে হবে। গরমে অত‍্যধিক পরিশ্রম করেও দিনভর চাঙ্গা থাকতে সকাল শুরু করতে হবে স্বাস্থ‍্যকর খাবার খেয়ে। অফিস যাওয়ার আগে কোন খাবারগুলি খেলে ঘেমেনেয়ে কাজ করেও সারা দিন চনমনে থাকা সম্ভব?

Advertisement

সবুজ শাকসব্জি

শাকসব্জি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করা যায়। পাস্তা, চাউমিন তো আছেই সেই সঙ্গে স্যালাড, স্যুপও বানিয়ে নিতে পারেন। স্বাস্থ্যকর খাবার মানেই তা সুস্বাদু হবে না, সেই ধারণা ভুল। ঠিক করে বানালে সব্জির পদই সুস্বাদু হয়ে উঠবে। তা ছাড়া, পেটের যত্ন নিতেও এই খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি।

Advertisement

ডিম

শরীর চাঙ্গা রাখতে ডিমের জুড়ি মেলা ভার। ডিম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত থাকলে রোগবালাইয়ের ঝুঁকি কম থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখাও অনেক সহজ হয়ে যায়। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে ভিটামিন বি এবং কোলিন। এই দু’টি উপাদান শরীর ভিতর থেকে চাঙ্গা রাখে।

বাদাম

সকালের জলখাবারে বিভিন্ন ধরনের বাদাম রাখলে স্বাস্থ্য নিয়ে আর ভাবতে হবে না। আখরোট, কাজু, চিনা বাদামে রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন। এ ছাড়াও আছে ফাইবার, খনিজ পদার্থ, উপকারী ফ্যাটের মতো পুষ্টিগুণ। বাদাম মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। শরীর চনমনে রাখে। ওজনও বাড়তে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন