Cholesterol Problem

কোলেস্টেরল বাড়ছে ক্রমশ? কোন খাবারগুলি এড়িয়ে চললে সুস্থ থাকা সহজ হবে?

কোলেস্টেরল যদি বেশি হয়, তা হলে কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। কোন খাবারগুলি এড়িয়ে চললেই ওষুধ খাওয়ার দরকার পড়বে না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৮:০৭
Share:

কোলেস্টেরল বেশি থাকলে কোন খাবারগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

আধুনিক জীবনযাপন, দীর্ঘ অনিয়ম আর শরীরের প্রতি অবহেলার কারণে কম বয়সে যে সব ক্রনিক সমস্যা বাসা বাঁধে শরীরে, কোলেস্টেরল তার মধ্যে অন্যতম। খাওয়াদাওয়া থেকে শরীরচর্চা— সময় মতো না করলে সুস্থ থাকা সম্ভব নয়। তবে, কোলেস্টেরল বেশি থাকলে খাওয়াদাওয়ায় রাশ টানা জরুরি। না হলে হৃদ্‌রোগের ঝুঁকি থেকে যায়। কোলেস্টেরল যদি বেশি হয়, তা হলে কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। কোন খাবারগুলি এড়িয়ে চললেই ওষুধ খাওয়ার দরকার পড়বে না?

Advertisement

ডিম

কোলেস্টেরলের মাত্রা বেশি থাক কিংবা কম, এই রোগ এক বার শরীরে বাসা বাঁধলে ডিম খাওয়া বন্ধ করে দিন। ডিম এমনিতে স্বাস্থ্যকর একটি খাবার। ডিমের পুষ্টিগুণ যে শরীরের যত্ন নেয়, তাতে কোনও সন্দেহ নেই। পুষ্টিগুণের পাশাপাশি ডিমে রয়েছে ভরপুর কোলেস্টেরলও। একটা ডিমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই কোলেস্টেরল রোগীরা ডিম এড়িয়ে চলুন।

Advertisement

তেলেভাজা

শরীর সুস্থ রাখতে এমনিতেই তেল-মশলাদার খাবার কম খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা। কোলেস্টেরল থাকলে সেই বিধিনিষেধ আরও কঠোর ভাবে পালন করা জরুরি। ডুবো তেলে ভাজা যে কোনও খাবার কোলেস্টেরলের রোগীদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। সুস্থ থাকতে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

মিষ্টির স্বাদে মন ভাল থাকলেও শরীর ভাল থাকবে কি? ছবি: সংগৃহীত।

মিষ্টি

মিষ্টির স্বাদে মন ভাল থাকলেও শরীর ভাল থাকবে কি? মিষ্টি যে শুধু ডায়াবিটিসের মাত্রা বাড়িয়ে দিতে পারে, তা কিন্তু নয়। উচ্চ কোলেস্টেরলের মাত্রাও এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে মিষ্টি খেলে। দীর্ঘ দিন সুস্থ থাকতে মিষ্টি খাওয়ার অভ্যাস বন্ধ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন