Vitamin C

Vitamin C: করোনা হলেই ভিটামিন সি খেতে বলছেন চিকিৎসক? লেবু ছাড়া আর কী খাবেন

লেবু খেলে শরীরে যায় ভিটামিন সি। সে কথা অনেকের জানা। কিন্তু রোজ লেবু মুখে রোচে না? তবে আর কী খেতে পারেন জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ২১:০৯
Share:

সর্দি-কাশি হলে ভিটামিন সি-তে ভরপুর খাবার খেতেই বলে থাকেন চিকিৎসকরা। তাতে প্রতিরোধশক্তি বাড়বে।

করোনা হচ্ছে। আজ কোনও সহকর্মী, তো কাল বন্ধুর। হয়তো ইতিমধ্যে দু’বার হয়ে গিয়েছে অনেকে। আবার ধরা পড়লেই চিকিৎসক ফের ভিটামিন সি খেতে বলবেন। কিন্তু লেবু মুখে রোচে না!

Advertisement

সর্দি-কাশি হলে ভিটামিন সি-তে ভরপুর খাবার খেতেই বলে থাকেন চিকিৎসকরা। তাতে প্রতিরোধশক্তি বাড়বে। কিন্তু রোজ লেবু খেলে অম্বল হয়ে অনেকের। কেউ বা আবার লেবু খেতে পছন্দ করেন না। তা হলে কী করবেন? জেনে নিন লেবু ছাড়া আর কোন খাদ্যে রয়েছে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি।

আরও কিছু ফল ও সব্জি আছে, যা আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি-র জোগান দিতে পারে।

Advertisement

১) পাকা পেঁপে: একটি ছোট পাকা পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি। এর পর যদি হাড়ের ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তখন রোজ সকালে খেতে পারেন বেশ খানিকটা পাকা পেঁপে।

একটি ছোট পাকা পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি।

২) ব্রকোলি: এক কাপ ব্রকোলি কুচিতে থাকে ৮১.২ মিলিগ্রাম ভিটামিন সি। তবে বেশি ঠান্ডা বা অতিরিক্ত গরমে রাখলে তার পরিমাণ কিছুটা কমে যায়। অর্থাৎ, কাঁচা ব্রকোলিতে যতটা ভিটামিন থাকে, রান্নার পর ততটা থাকে না। তবুও অনেক খাদ্যের থেকেই বেশি ভিটামিন সি শরীরে প্রবেশ করে নিয়মিত ব্রকোলি খেলে।

৩) শাক: যে কোনও সবুজ শাকেও থাকে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি। এ ছাড়াও, নিয়মিত শাক খেলে অনেকটা আয়রন প্রবেশ করে শরীরে। সব মিলে বাড়ে প্রতিরোধশক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন