Monsoon

Monsoon Health Tips: বৃষ্টির দিনে সুস্থ থাকতে কোন খাবার এড়িয়ে চলবেন

বর্ষাকালে নানা শারীরিক সমস্যা দেখা যায়। এই মরসুমে সুস্থ-সচল থাকতে কোন খাবারগুলি একেবারেই খাবেন না?

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ২৩:৪২
Share:

বর্ষায় সুস্থ থাকুন। ছবি: সংগৃহীত

বৃষ্টি পড়লে জ্বর, ঠান্ডা লাগা তো লেগেই থাকে। তা ছাড়াও এই সময়ে পেটের গোলমাল বাড়ে। বর্ষাকালে পানীয় জল থেকে এই ধরনের সমস্যা দেখা দেয়। তবে কিছু কিছু খাবার সেই সমস্যা আরও বহু গুণ বাড়িয়ে দেয়। বর্ষাকালে সুস্থ থাকতে তাই কয়েকটি খাবার এ়ড়িয়ে চলাই ভাল।

Advertisement

শাক

বর্ষাকালে শাক এড়িয়ে চলাই ভাল। কারণ, বর্ষায় শাক-পাতায় নানা ধরনের ব্যাক্টেরিয়া বেশি মাত্রায় বাসা বাঁধে। তা ছাড়া শাকে এ সময়ে পোকাও হয়। ফলে বর্ষাকালে শাক বেশি না খাওয়া ভাল। একান্তই খেতে হলে রান্না করার আগে ভাল করে ধুয়ে পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পর রান্না করুন।

Advertisement

দই

পেটের জন্য দই খুব উপকারী। কিন্তু বর্ষাকালে দইয়ে ব্যাক্টেরিয়া জন্ম নিতে পারে। কিংবা ফ্রিজে অনেক দিন দই রেখে খেলেও নানা সমস্যা দেখা দিতে পারে। তাই এই মরসুমে দই এড়িয়ে যাওয়াই শ্রেয়।

রাস্তার ভাজাভুজি

খোলা জায়গায় বিক্রি হওয়া ভাজাভুজিতে এমনিতেই প্রচুর ধুলো মিশে থাকে। বর্ষায় তার সঙ্গে নানা ধরনের জীবাণুর পরিমাণও বাড়ে। ফলে রাস্তার ধারে খোলা বিক্রি হওয়া খাবার পেটের সমস্যা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন