Unhealthy Breakfast

৫ খাবার: সকালের জলখাবারে খেলে সারা দিন শরীরে অস্বস্তি হতে পারে

অনিয়ম দিয়ে দিন শুরু করলে তার ফল খুব একটা ভাল হয় না। তাই সকালের খাবার নিয়ে সতর্ক থাকা জরুরি। কিছু চেনা খাবার সকালে এড়িয়ে যাওয়া ভাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১২:৪১
Share:

প্রতীকী ছবি।

সকালের জলখাবারে কী ধরনের খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করে সারা দিন ঠিক কতটা চনমনে থাকবেন। সুস্থ থাকার প্রাথমিক একটি শর্ত হল সকাল শুরু করতে হবে স্বাস্থ্যকর খাবার খেয়ে। পুষ্টিবিদেরাও তেমন পরামর্শ দিয়ে থাকেন। কারণ অনিয়ম দিয়ে দিন শুরু করলে তার ফল খুব একটা স্বাস্থ্যকর হয় না। তাই সকালের খাবার নিয়ে সতর্ক থাকা জরুরি। কিছু চেনা খাবার সকালে এড়িয়ে যাওয়া ভাল। তাতে ভাল থাকবে শরীর।

Advertisement

দই

সকালে দই দিয়ে ওট্‌স কিংবা চিড়ে দই খান অনেকেই। বিশেষ করে গরমে জলখাবারে দই থাকছে অনেকেরই। দই শরীরের জন্য নিঃসন্দেহে ভাল। কিন্তু সকালে দই না খাওয়াই ভাল। সকালে দই শরীরে মিউকাস সৃষ্টি করে। ফলে হজমজনিত নানা সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

ফ্রিজের জল

সকালে ঘুম থেকে ওঠার পর জল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর। কিন্তু সেই জল যেন ফ্রিজের না হয়। গরমে অনেকেই ঘুম ভাঙার পর থেকে রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত ফ্রিজের জল ছাড়া অন্য কিছু খাচ্ছেন না। দিনের অন্য সময় খেলেও সকালে ফ্রিজের জল খাওয়ার কথা মাথাতেও আনবেন না। এতে শরীর অল্পেতেই ক্লান্ত হয়ে পড়বে।

ডোবা তেলে ভাজা খাবার

কখনও এই ধরনের খাবার খাওয়া শরীরের জন্য ঠিক নয়। তবে সকালে ভাজাভুজি খেলে বিপদ বাড়বে বই কমবে না। বিশেষ করে পেটের স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে সকালের জলখাবারে কম তেলে রান্না করা খাবার রাখুন। হজমও দ্রুত হবে। গ্যাস-অম্বলের ঝুঁকিও থাকবে না।

কাঁচা সব্জি

সকালের দিকে হজমশক্তি দুর্বল থাকে। ফলে এমন কোনও খাবার খাওয়া ঠিক নয়, যেগুলি সহজে পরিপাক হয় না। কাঁচা গাজর, টম্যাটো, ক্যাপসিকাম খাওয়া স্বাস্থ্যকর। কিন্তু দিনের অন্য সময় খান। সকালে নয়। দিনের শুরুতে সব সময় চেষ্টা করুন তরল কোনও খাবার খাওয়ার।

প্রক্রিয়াজাত খাবার

সসেজ, সালামির মতো শৌখিন খাবার সকালে অনেকেই খান। তবে এই ধরনের খাবার যতটা সম্ভব সকালের দিকে এড়িয়ে চলাই ভাল। এই খাবারগুলিতে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি। দিনের শুরুতেই ফ্যাট শরীরে গেলে সারা দিন অস্বস্তিতে কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন