Kids Diet

৩ খাবার: নিয়মিত খাওয়ালে শিশুর বুদ্ধির বিকাশ হবে দ্রুত

মস্তিষ্কের বিকাশের জন্য বাজারে পুষ্টিবর্ধক পানীয় পাওয়া যায়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, সেগুলি আদৌ কার্যকরী নয়। বরং এমন কিছু খাবার খাওয়াতে হবে যেগুলি শিশুর বুদ্ধির বিকাশে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৮:৫০
Share:

পুষ্টি ও বুদ্ধিমত্তার বিকাশে শিশুকে খাওয়াতে হবে স্বাস্থ্যকর কিছু খাবার। ছবি: সংগৃহীত।

চিপ্‌স, আইসক্রিম, পিৎজ়া, বার্গার হল বাচ্চাদের পছন্দের খাবার। সকাল থেকে রাত পর্যন্ত পাতে যদি এই খাবারগুলিই থাকে, খুশি হয় খুদেরা। থবে খুদেরা এ সব খাবার পেলে যতই খুশি হোক, তাদের শরীর-স্বাস্থ্য খুব বেশি দিন খুশি থাকবে না। পুষ্টি ও বুদ্ধিমত্তার বিকাশে শিশুকে খাওয়াতে হবে স্বাস্থ্যকর কিছু খাবার। মস্তিষ্কের বিকাশের জন্য বাজারে অনেক পুষ্টিকর পানীয় পাওয়া যায়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, সেগুলি আদৌ কার্যকরী নয়। বরং এমন কিছু খাবার খাওয়াতে হবে যেগুলি শিশুর বুদ্ধির বিকাশে সাহায্য করে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

Advertisement

বেরি

ব্লুবেরি, স্ট্রবেরিজাতীয় ফলে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি। এতে থাকা ফ্ল্যাভোনয়েড স্মৃতিশক্তি প্রখর করে তোলে। ফলে বাড়ন্ত বয়সে এ ধরনের ফল বেশি করে খাওয়াতে হবে খুদেদের। বেরি মস্তিষ্কের প্রতিটি কোষকে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহজনিত সমস্যা থেকে দূরে রাখে।

Advertisement

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন-সহ অন্যান্য জরুরি উপাদান। সুষম খাদ্য হিসাবেও ডিমের জনপ্রিয়তা কম নয়। বিশেষ করে ডিমে থাকে ‘কোলিন’ নামের একটি উপাদান। এই কোলিন মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। অন্য দিকে, দুধ ও দু্গ্ধজাত খাদ্যে থাকে ভিটামিন ডি। এই ভিটামিন স্নায়ুকোষের আয়ু বাড়িয়ে তোলে।

রঙিন সব্জি

রঙিন সব্জির অভাব নেই। টোম্যাটো, রাঙা আলু, কুমড়ো, গাজরে রয়েছে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান। ক্যারোটিনয়েড মস্তিষ্কের স্নায়ু ভাল রাখতে সাহায্য করে। বিশেষ করে চোখের স্বাস্থ্য ভাল রাখতে ক্যারোটিনয়েডের জুড়ি মেলা ভার। প্রতিটি রঙিন সব্জিতেই অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ভরপুর। যা মস্তিষ্কের কোষ বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় সহায়তা করে। এ ছাড়াও বিভিন্ন ধরনের শাকও খাওয়াতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন