Kitchen Ingredients

হেঁশেলেই লুকিয়ে রয়েছে বিষ, দীর্ঘায়ু পেতে কোন খাবারগুলি একেবারে এড়িয়ে চলবেন?

বাড়ির খাবার খাচ্ছেন মানেই শরীরের যত্ন নিচ্ছেন, তা কিন্তু নয়। আপনার হেঁশেলে তৈরি খাবারটিও হয়ে উঠতে পারে প্রাণঘাতী। সুস্থ থাকতে রোজ কোন খাবার এড়িয়ে চলবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৮:১৮
Share:

হেঁশেলের কয়েকটি জিনিস ক্রমাগত বাড়িয়ে চলেছে বিপদের আশঙ্কা। প্রতীকী ছবি।

শরীরের খেয়াল রাখা মুখের কথা নয়। অনেক নিয়ম মেনে চলতে হয়। বিশেষ করে খাওয়াদাওয়া। কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে শরীরের হাল কেমন থাকবে। বাইরের খাবার খেলে শরীরের ক্ষতি হতে পারে। অনেকেই তাই বাইরের খাবার এড়িয়ে চলেন। পরিবর্তে বাড়ির খাবারেই ভরসা রাখেন। তাতেও কি শেষরক্ষা হয়? স্বাস্থ্যকর ভেবে রোজ যে খাবারগুলি খাচ্ছেন, রান্নায় যে উপকরণগুলি ব্যবহার করছেন— সবগুলি কি সত্যিই স্বাস্থ্যকর? আসলে সর্ষের মধ্যেই লুকিয়ে রয়েছে ভূত। হেঁশেলের কয়েকটি জিনিস ক্রমাগত বাড়িয়ে চলেছে বিপদের আশঙ্কা।

Advertisement

ময়দা

ছুটির দিনে লুচি থেকে জন্মদিনের কেক— সবতেই ময়দা রয়েছে। অথচ এই চেনা উপকরণটি ডেকে আনতে পারে নানা বিপদ। যাঁরা ওজন কমাতে চাইছেন, তাঁদের অনেকেই ময়দা থেকে দূরে থাকেন। ওজন বাড়ানো ছাড়াও ময়দা আর বেশ কিছু শারীরিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। কোষ্ঠকাঠিন্য, বদহজম, অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে ময়দা খেলে। ময়দায় থাকা গ্লুটেন হজমপ্রক্রিয়া ব্যহত করে। ঠিক মতো পেট পরিষ্কার হয় না। বহু দিন ধরে এমন চলার ফলে হজম এবং অন্ত্রের রোগ হওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

ময়দায় থাকা গ্লুটেন হজমপ্রক্রিয়া ব্যহত করে। প্রতীকী ছবি।

তেল

বিনা তেলে রান্না সম্ভব নয়। তবে রান্নায় তেল ব্যবহারের পরিমাণ নিয়ে সতর্ক থাকা প্রয়োজন। পুষ্টিবিদ থেকে চিকিৎসক— সকলেই সুস্থ থাকতে তেল খাওয়া কমাতে বলে থাকেন। বেশি তেল দেওয়া খাবার খাওয়ার জেরে শরীরে নানা রকম রোগবালাইয়ের জন্ম দেয়। বেশি তেল দেওয়া রান্না খাওয়ার ফলে হার্টের রোগ হতে পারে। অত্যধিক পরিমাণে ভাজাপোড়া খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের মতো নানা ক্রনিক সমস্যা দেখা দেয়।

নুন

রান্নার স্বাদ নির্ভর করে নুনের উপরে। নুন ছাড়া রান্না খাওয়া সম্ভব নয়। তাই বলে প্রয়োজনের অতিরিক্ত নুনও শরীরে ডেকে আনতে পারে মারাত্মক সব অসুখ। নুনে থাকা সোডিয়াম শরীরে প্রবেশ করে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। উচ্চ রক্তচাপের কারণ হয়। শরীরে উচ্চ রক্তচাপ শরীরে বাসা বাঁধলে চিকিৎসকরা তাই রোজের পাতে খেতে মানা করেন।

চিনি

চা-কফি কিংবা রান্নায় একটু চিনি পড়লে স্বাদ খোলে। তবে স্বাদের যত্ন নিতে গিয়ে শরীরের অবহেলা ঠিক নয়। চিনি শরীরের জন্য ক্ষতিকর। রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে চিনি। ফলে ডায়াবিটিসের আশঙ্কা থেকে যায়। সমীক্ষা বলছে, রোজ গুনে গুনে পাঁচটি চিনি খেলেও স্থূলতার আশঙ্কা তৈরি হয়। এমনকি, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতেও চিনি না খাওয়াই ভাল। চিনি খেলে শরীরে ক্যালোরি জমাট বাঁধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন