Fatty Liver

ফল খেলে দূরে থাকবে ফ্যাটি লিভারের সমস্যা, সুস্থ থাকতে নিয়মিত কী কী খাবেন?

ফ্যাটি লিভার নিয়ে সতর্ক না হলে লিভার সিরোসিসও হতে পারে। তাই সচেতন থাকা প্রয়োজন। ফ্যাটি লিভারের মতো সমস্যা ঠেকাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি ফল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৬:৪৬
Share:

ফ্যাটি লিভারের মতো সমস্যা ঠেকাতে নিয়মিত কয়েকটি ফল খেতে পারেন। প্রতীকী ছবি।

অস্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মমাফিক খাওয়াদাওয়া না করা, শরীরচর্চার অভাব— এমন কয়েকটি কারণে যে অসুখগুলি শরীরে বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারের অসুখে ভুগছেন কি না, তা সব সময়ে বাইরে থেকে বোঝা যায় না। চিকিৎসকদের মতে, প্রত্যেকের লিভারে একটা নির্দিষ্ট পরিমাণ চর্বি থাকে। তা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। তবে এই চর্বির পরিমাণ যদি বেড়ে যেতে থাকে, তা হলেই মুশকিল। তখনই দেখা দেয় নানা সমস্যা। অতিরিক্ত তেল-মশলা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ফলে লিভারে মেদ জমলে তা হল ‘নন-অ্যালকোহলিক’ ফ্যাটি লিভার। এটি বংশগত কারণেও হতে পারে। যে কারণেই হোক, ফ্যাটি লিভার নিয়ে সতর্ক না হলে লিভার সিরোসিসও হয়ে যেতে পারে। তাই সচেতন থাকা প্রয়োজন। কিছু ফল এ কাজে সাহায্য করতে পারে। ফ্যাটি লিভারের মতো সমস্যা ঠেকাতে নিয়মিত কয়েকটি ফল খেতে পারেন। কী কী রয়েছে সেই তালিকায়?

Advertisement

ফ্যাটি লিভার নিয়ে সতর্ক না হলে লিভার সিরোসিসও হয়ে যেতে পারে। প্রতীকী ছবি।

আঙুর

লিভার সুস্থ রাখতে আঙুরের মতো উপকারী ফল খুব কমই রয়েছে। ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আঙুর লিভারের স্বাস্থ্য ভাল রাখার কাজে সিদ্ধহস্ত। শরীরের যাবতীয় ক্ষতিকর টক্সিন বাইরে বার করে দিতে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন আঙুরকে।

Advertisement

অ্যাভোকাডো

ফ্যাটি লিভারের সমস্যা থেকে দূরে থাকতে চান? তা হলে অবশ্যই পাতে রাখুন অ্যাভোকাডো। এই ফলে রয়েছে উপকারী কোলেস্টেরল এইচডিএল। বিশেষ করে যাঁরা নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারে কষ্ট পাচ্ছেন, তাঁদের জন্য এই ফল জাদুর মতো কাজ করবে।

কলা

ফ্যাটি লিভারের রোগীদের জন্য কলা খুব উপকারী। ভিটামিন বি৬, সি এবং ফাইবারে ভরপুর কলা পেটের সমস্যার জন্যে এমনিই অত্যন্ত উপকারী। লিভারের যত্ন নিতেও কলার ভূমিকা অনবদ্য। ফ্যাটি লিভার হলে তো বটেই, আগে থেকে সুরক্ষা নিতেও রোজ একটি করে কলা খান।

আপেল

লিভারের স্বাস্থ্যরক্ষায় দারুণ ভূমিকা পালন করে আপেল। এই ফলের ফাইবার উপাদান ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে। বাইরের খাবার খাওয়ার অত্যধিক প্রবণতা ফ্যাটি লিভার হওয়ার আশঙ্কা বাড়িয়ে তোলে। তেল-মশলা জাতীয় খাবার বেশি না খেয়ে বরং চটজলদি খিদে মেটাতে ভরসা রাখতে পারেন ফলে। আপেল কিন্তু ভাল বিকল্প হতে পারে।

লেবু

ভিটামিন সি-তে ভরপুর এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পটাশিয়াম, সাইট্রিক অ্যাসিড, বায়োফ্ল্যাভনয়েডের মতো উপাদানও এই ফলে বেশি। ফলে লিভার সংক্রান্ত বেশ কিছু সমস্যার সমাধানে লেবু সাহায্য করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন