Nail

আঙুল আছে, নখ নেই! নখবিহীন আঙুলের নেপথ্যে লুকিয়ে রয়েছে কোন রহস্য?

সম্প্রতি নখবিহীন পাঁচ আঙুলের একটি ছবি নিয়ে চর্চা শুরু হয়েছে নেটমাধ্যম জুড়ে। অনেকেই আসল বিষয়টি বুঝতে পারছেন না। ছবিটি ভাইরালও হয়েছে। নখ ছাড়া আঙুলের রহস্যটি কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৩:৩৭
Share:

নখবিহীন আঙুলের একটি ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে। ছবি: সংগৃহীত

পাঁচটি আঙুল। অথচ কোনও আঙুলেই নখ নেই। নখবিহীন আঙুলের একটি ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে। শুরু হয়েছে জল্পনাও। অনেকেই আবার এর সঙ্গে ভৌতিক কোনও যোগ আছে কি না, তা-ও খুঁজে বার করার চেষ্টা করছেন। পুরো বিষয়টি খতিয়ে দেখার পর চিকিৎসকরা জানাচ্ছেন, এটি সম্পূর্ণ ভাবেই শারীরিক অসুস্থতা। এই রোগের নাম হল ‘অ্যানোনিকিয়া কনজেনিটা’। খুবই বিরল রোগ। প্রতি পনেরো জনে হয়তো এক জনের হয়। মায়ের গর্ভে থাকাকালীন মূলত এই রোদ বাসা বাঁধে ভ্রূণে। এ ক্ষেত্রে হাত কিংবা পায়ের আঙুলের নখ ছাড়াই জন্ম হয় শিশুর।

Advertisement

যে ব্যক্তির হাতের ছবিটি ভাইরাল হয়েছে, তিনিও এই রোগে আক্রান্ত। আমেরিকার ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’ অর্থাৎ ‘এনসিবি’ অনুসারে ‘অ্যানোনিকিয়া কনজেনিটা’ একটি জন্মগত রোগ। সারা বিশ্বে কয়েক হাজার মানুষ এই রোগে আক্রান্ত। এ ক্ষেত্রে আঙুলের গঠনেরও কোনও এ দিক-ও দিক হয় না। পাঁচটি আঙুলের মাপ একেবারে ঠিক থাকে। শুধু নখ থাকে না। দু’হাত ছাড়া পায়ের আঙুলও নখবিহীন হতে পারে। নখ না থাকলে দৈনন্দিন জীবনের অসুবিধা ছাড়া, এই রোগের কারণে শরীরে অন্য কোনও অসঙ্গতি তেমন দেখা যায় না।

হাতের সৌন্দর্য বাড়ায় নখ। তা ছাড়াও দৈনন্দিন জীবনের বেশ কিছু দরকার হয় নখের সাহায্যে। এই রোগে আক্রান্তরা কী কী সমস্যার মধ্যে দিয়ে যান, তা নিয়েও অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। নিজেদের সঙ্গে এমন হলে কী হতে পারে, তা নিয়েও আশঙ্কিত কেউ কেউ। ‘অ্যানোনিকিয়া কনজেনিটা’-র এখনও পর্যন্ত তেমন কোনও চিকিৎসাপদ্ধতি আবিষ্কার হয়নি। একমাত্র উপায় হল কৃত্রিম নখ ব্যবহার করা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন