Mental Health

Mental Health: বড্ড একঘেয়ে লাগছে? সুস্থ থাকতে কিন্তু এই অনুভূতিতাও প্রয়োজন!

দৈনন্দিন কাজ, বন্ধুবান্ধব এবং সর্বোপরি নেটমাধ্যম থেকে কিছু ক্ষণের বিরতি না নিলে আপনার কর্মদক্ষতা কমে যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৯:০৩
Share:

দৈনন্দিন কাজ, বন্ধুবান্ধব এবং সর্বোপরি নেটমাধ্যম থেকে কিছু ক্ষণের বিরতি না নিলে আপনার কর্মদক্ষতা কমে যেতে পারে। ছবি: সংগৃহীত

সারা দিন মোবাইল ঘাটার স্বভাব কিন্তু মোটেই ভাল নয়। মানসিক চাপ বাড়াতে, মনসংযোগে কমাতে এই অভ্যাস অনেকটা দায়ী। মনোবিদদের মতে, কখনও কখনও নিজেকে সময় দেওয়াও কিন্তু ভীষণ দরকার। দৈনন্দিন কাজ, বন্ধুবান্ধব এবং সর্বোপরি নেটমাধ্যম থেকে কিছু ক্ষণের বিরতি না নিলে আপনার কর্মদক্ষতা কমে যেতে পারে।

Advertisement

কর্মব্যস্ত জীবনে কিছু ক্ষণের বিরতির প্রয়োজন ঠিক কতখানি?

Advertisement

১) মোবাইলের প্রতি আসক্তি কমে: স্মার্টফোনের প্রতি আসক্তি কমাতে একটু বিরতি নিতেই হবে। হাতে স্মার্টফোন থাকা মানেই মানসিক অস্বস্তি বাড়ে। চেষ্টা করুন অবসর সময়ে এই যন্ত্রটি থেকে যতটা সম্ভব দূরে থাকতে। সেই সময়টা বই পড়ুন, গান শুনুন, ছবি আঁকুন নইলে এক কাপ কফি নিয়ে ছাদে কিংবা বারান্দায় একা সময় কাটান।

২) সৃজনশীলতা বাড়বে: সারা দিনের কর্মব্যস্ততায় কোনও কিছু নিয়ে ভাবার সময় পান? কাজ থেকে একটু বিরতি নিয়ে খানিকটা সময় কেবল ভাবার জন্য বরাদ্দ করতে হবে। এতেই আপনার সৃজনশীলতা বাড়বে। আখেরে লাভ হবে আপনার কর্মক্ষেত্রেই।

প্রতীকী ছবি

৩) নতুন শখের হদিশ পেতে পারেন: একান্তে কিছুটা সময় কাটালে আপনি নতুন কোনও শখের হদিশ পতে পারেন। কিংবা পুরোনো কোনও শখ যা কাজের চাপে ভুলতে বসেছিলেন তা নিয়েও নতুন করে ভাবনা-চিন্তা করার সুযোগ পাবেন।

৪) মানসিক চাপ কমে: কাজের মাঝে খানিক ক্ষণের বিরতি নিলে মানসিক চাপ কমে। মানসিক ক্লান্তি কাটাতে কিছু ক্ষণ একান্তে হাঁটাহাঁটি করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন