Side Effects of Frequent Bathing in Summer

গরমে যত বার বাইরে বেরোচ্ছেন, ফিরে এসে গায়ে জল ঢালছেন? ঘন ঘন স্নান করলে সমস্যা হতে পারে

বারে বারে স্নান করলে হয়তো এই দাবদাহে কিছুটা স্বস্তি মিলছে। কিন্তু বেশি বার স্নান করার কিছু সমস্যাও রয়েছে। সাময়িক স্বস্তি বদলে যেতে পারে অসুস্থতায়। গরমে ঘন ঘন স্নান করলে কী সমস্যা হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৬:৩৮
Share:

গরমে ঘন ঘন স্নান করার ক্ষতিকর দিক রয়েছে। ছবি: সংগৃহীত।

চৈত্রের গরমেই অতিষ্ঠ বাঙালি। ছাতা, রোদচশমা ছাড়া বাইরে বেরোনো দায় হয়ে উঠছে। সেই সঙ্গে শারীরিক অস্বস্তি তো আছেই। গরমে স্বস্তি পেতে অনেকেই সারা দিনে দু-তিন বার স্নান করছেন। তাতে সাময়িক কিছুটা স্বস্তি পাওয়া যাচ্ছে। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, বারে বারে স্নান করলে হয়তো এই দাবদাহে কিছুটা স্বস্তি মিলছে। কিন্তু বেশি বার স্নান করারও কিছু সমস্যাও রয়েছে। সাময়িক স্বস্তি বদলে যেতে পারে অসুস্থতায়। গরমে ঘন ঘন স্নান করলে কী সমস্যা হতে পারে?

Advertisement

১) ত্বকে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাক্টেরিয়াও থাকে। যেগুলি ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে স্নান করার ফলে ভাল ব্যাক্টেরিয়াগুলি নষ্ট হয়ে যায়।

২) চিকিৎসকেরা জানাচ্ছেন, বেশি বার স্নান করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায় এর ফলে। শুষ্ক ত্বকে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে দ্রুত।

Advertisement

বেশি বার স্নান করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৩) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাক্টেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেক বার স্নান করার ফলে সেগুলি মারা যায়। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

৪) ত্বকের সমস্যা থাকলে বেশি বার এবং অনেক ক্ষণ ধরে স্নান করতে বারণ করেন চিকিৎসকেরা। তাতে ত্বকের সমস্যার বাড়বাড়ন্ত হয়। ৫ মিনিটের বেশি শাওয়ারের নীচে থাকতে নিষেধ করেন চিকিৎসকেরা। এতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন