Health

Monsoon Gut Health: বর্ষায় বাড়ে পেটের গোলমাল! সুস্থ থাকতে কী ধরনের ফল খাবেন, কোনগুলি নয়

শরীর সুস্থ রাখতে ফলের বিকল্প নেই। বর্ষায় সুস্থ থাকতে কোন ফলগুলি খাবেন এবং কোনগুলি নয়, রইল তার তালিকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৩:০৯
Share:

শরীর সুস্থ রাখতে ফলের বিকল্প নেই। ছবি: সংগৃহীত

বৃষ্টি পড়লে জ্বর, ঠান্ডা লাগা তো লেগেই থাকে। তা ছাড়াও এই সময়ে পেটের গোলমাল বাড়ে। মূলত পানীয় জল থেকেই এই সমস্যা দেখা দেয়। তাই চিকিৎসকরা বর্ষায় জল ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পরিশুদ্ধ পানীয় জল খাওয়ার পাশাপাশি এ সময়ে সুস্থ থাকতে খাদ্যাভ্যাসেও বদল আনা জরুরি। বর্ষাকালে শরীরের প্রতিরোধ শক্তি কম থাকে। এর জন্য সবচেয়ে ভাল দাওয়াই হল ফল। শরীর সুস্থ রাখতে ফলের বিকল্প নেই। কিন্তু ফল খাওয়ার আগে জেনে নিতে হবে কোনগুলি এই সময় খাওয়ার জন্য উপযুক্ত এবং কোনগুলি নয়।

Advertisement

বর্ষায় পেটের গোলমাল এড়াতে কোন ধরনের ফল খাবেন?

বর্ষায় ফলের বৈচিত্র তেমন না থাকলেও বেশ কিছু উপকারী ফল এই সময় বাজারে মেলে। জাম, চেরি, বেদানা, আপেল, ন্যাসপাতি, আমলকির মতো ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। ব্যাক্টেরিয়াজাত সংক্রমণের সঙ্গে লড়াই করতে সাহায্য করবে এই ফলগুলি।

Advertisement

ড্রাই ফ্রুটস

কাজু, কিশমিশ, পেস্তা, বাদাম, কাঠবাদাম, খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। বর্ষাকালীন রোগের সঙ্গে লড়তে এবং সুস্থ থাকতে নিয়ম করে খেতেই পারেন ড্রাই ফ্রুটস।

তবে বর্ষায় সুস্থ থাকতে কিছু ফল একেবারে এড়িয়ে চলা প্রয়োজন। তরমুজ, আঙুর, জামরুলের মতো ফল এই সময় না খাওয়াই ভাল।

বর্ষায় সুস্থ থাকার উপায় হিসাবে পুষ্টিবিদরা কিছু ফলের তালিকা দিয়েছেন। যেগুলি পেটের গোলমাল দূরে রাখা ছাড়াও অন্যান্য শারীরিক সমস্যাকেও কাছে ঘেঁষতে দেবে না। সেগুলি কী ?

১) আপেল

২) অ্যাভোকাডো

৩) ডুমর

৪) লেবু

৫) কমলালেবু

৬) ভেজানো কিশমিশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন