Cancer

রাতে বার বার উঠতে হয়? তা কিন্তু মারণরোগের ইঙ্গিতও হতে পারে

প্রাথমিক ভাবে ডায়াবিটিস হয়েছে বা রক্তে শর্করার পরিমাণ বেশি রয়েছে বলেই ধরে নেন অনেকে। তবে চিকিৎসকেরা বলছেন এই লক্ষণ পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট ক্যানসারের কারণ হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ব্রিটেন শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১১:৩১
Share:

রাতে বার বার মূত্রত্যাগের বেগ আসে? ছবি: সংগৃহীত।

রাতে প্রস্রাবের বেগ আসতে পারে ভেবে সন্ধ্যার পর থেকেই জল বা তরল পানীয় খাওয়ার পরিমাণ কমিয়ে দেন। তা সত্ত্বেও প্রস্রাবের বেগ এলে বার বার ঘুম ভেঙে যাচ্ছে। প্রাথমিক ভাবে ডায়াবিটিস হয়েছে বা রক্তে শর্করার পরিমাণ বেশি রয়েছে বলেই ধরে নেন অনেকে। তবে চিকিৎসকেরা বলছেন এই লক্ষণ পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট ক্যানসারের কারণ হতে পারে। কিন্তু রাতে কত বার প্রস্রাব করতে উঠলে সতর্ক হবেন? লন্ডনের সপ্তম কিং এডওয়ার্ড হাসপাতালে হওয়া সাম্প্রতিক একটি গবেষণা বলছে, রাতে তিন বারের বেশি প্রস্রাব ত্যাগ করার অভ্যাস থাকলে সতর্ক হওয়া প্রয়োজন।

Advertisement

সমীক্ষায় অংশ নেওয়া মোট পুরুষদের মধ্যে ২০ শতাংশের ধারণা এই সমস্যার কারণ প্রস্টেট, ২৯ শতাংশের ধারণা বার বার প্রস্রাব পাওয়া বয়সজনিত সমস্যার কারণে হয় এবং বাকিদের মত, শোয়ার আগে অতিরিক্ত জল বা তরল পানীয় খাওয়ার অভ্যাস। চিকিৎসকেরা বলছেন, উল্লিখিত প্রতিটি কারণের সঙ্গে বার বার প্রস্রাব পাওয়ার যোগ রয়েছে। রক্তে শর্করার মাত্রা বেশি থাকলেও অনেক সময়ে এই ধরনের সমস্যা হতে পারে। তবে প্রস্রাব ত্যাগ করতে গিয়ে ব্যথা, যন্ত্রণা বা জ্বালার অনুভূতি কিন্তু সাধারণ নয়। এই ধরনের সমস্যা প্রস্টেট, মূত্রথলির ক্যানসারের কারণ হতে পারে। বয়স্কদের ভয় বেশি হলেও এই রোগ যে কোনও বয়সে দেখা দিতে পারে। এমনটা হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এই ধরনের সমস্যা প্রস্টেট, মূত্রথলির ক্যানসারের কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

কোন উপসর্গ দেখলে সাবধান হবেন?

Advertisement

১। বার বার প্রস্রাব পাওয়া।

২। রাতে বহু বার প্রস্রাবের বেগ আসা, কিন্তু প্রস্রাব করতে কষ্ট হওয়া।

৩। কারও কারও ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে রক্ত পড়তে দেখা যেতে পারে। কালচে প্রস্রাব হতে পারে ও জ্বালা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন