Tea

গ্রিন টি, না কি লাল চা? গরমকালে কোনটি বেশি উপকারী?

ওজন নিয়ন্ত্রণে রাখতে ইদানীং অনেকেই গ্রিন টি-র কাপে চুমুক দিচ্ছেন। কেউ আবার লিকার চা ছাড়া খান না। এ বার প্রশ্ন উঠছে, গরমকালে কোন ধরনের চা বেশি উপকারী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:১৫
Share:

গরমকালে কোন ধরনের চা বেশি উপকারী? ছবিঃ সংগৃহীত

শীতের আমেজ কেটে গিয়েছে অনেকটা। চারপাশে গরমের ভাব। বাইরে থেকে ঘরে ফিরে অল্পবিস্তর ফ্যান না চালালে চলছে না। গরম পোশাকও বেশি ক্ষণ গায়ে রাখা সম্ভব হচ্ছে না। তবে শীত কিংবা গরম, সারা দিনে এক বার চায়ের কাপে চুমুক না দিলে চলে না। ওজন নিয়ন্ত্রণে রাখতে ইদানীং অনেকেই গ্রিন টি-র কাপে চুমুক দেন। কেউ আবার লিকার চা ছাড়া খান না। এ বার প্রশ্ন উঠছে, গরমকালে কোন ধরনের চা বেশি উপকারী?

Advertisement

গ্রিন টি

লাল চায়ের তুলনায় গ্রিন টি কম জারিত হয়। এই চা ক্যাটেকিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। এই উপাদানটি হৃদ্‌রোগ ও ক্যানসারের মতো বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। পাশাপাশি, এই চায়ে ক্যাফিনের পরিমাণ বেশ কম। যা স্বাস্থ্যের পক্ষে উপযোগী। দেহে অম্লত্বের পরিমাণ কমাতে, বিপাক হার বাড়াতে ও দেহ পরিশুদ্ধ করতে গ্রিন টি বেশ কার্যকর বলেই মত পুষ্টিবিদদের।

Advertisement

লিকার চা

গ্রিন টি-র তুলনায় লাল চায়ে ক্যাটেকিন নামক অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অপেক্ষাকৃত কম থাকে। কিন্তু অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট এতে বেশ ভাল পরিমাণে থাকে। পাশাপাশি, দেহে জলের ঘাটতি পূরণ করতেও বেশ উপযোগী লাল চা।

সব মিলিয়ে দু’ধরনের চায়ের মধ্যেই রয়েছে হরেক রকম গুণ। পরিমিত পরিমাণে পান করলে দু’ধরনের চায়েই মিলতে পারে উপকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন