Healthy Habits

দিনের পর দিন অনিয়ম করেও সুস্থ থাকবে শরীর, শুধু দৈনন্দিন জীবনে কিছু বদল আনতে হবে

অনিয়ম চলতে থাকলে অচিরেই নানা রোগবালাই বাসা বাঁধতে শুরু করে শরীরে। সুস্থ থাকতে তাই বদল আনতে হবে রোজের অভ্যাসে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৪:০২
Share:

সুস্থ থাকার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

অফিস, বাড়ি, পরিবারিক দায়িত্ব, ব্যক্তিগত সম্পর্ক সব কিছু একসঙ্গে সামলে নিজের যত্ন নেওয়ার সুযোগ প্রায় থাকে না। ব্যস্ততায় কেটে যায় প্রতিটি দিন। এই ধারাবাহিক অনিয়ম শরীরের উপর প্রভাব ফেলে। অল্পেতেই ক্লান্ত লাগে। কাজের গতি এবং গুণমান কমে যায়। এমন চলতে থাকলে অচিরেই নানা রোগবালাই বাসা বাঁধতে শুরু করে শরীরে। সুস্থ থাকতে তাই বদল আনতে হবে রোজের অভ্যাসে।

Advertisement

সুষম খাবার খান

রোগবালাই মুক্ত থাকতে খাওদাওয়ায় করতে হবে নিয়ম মেনে। স্বাস্থ্যকর খাবার খাওয়ায় জোর দিতে হবে। শরীর যখন পর্যাপ্ত পুষ্টি পাবে, মনও ভাল থাকবে। তাই ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

Advertisement

পর্যাপ্ত ঘুম

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি ঘুমোতেও হবে বেশি ক্ষণ। কাজের চাপে ঘুম একেবারেই কমে গিয়েছে অনেকের। সুস্থ থাকতে ঘুমোতে হবে পরিমাণ মতো। ঘুমের ঘাটতি অনেক শারীরিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে।

শরীরচর্চা

সময়ের অভাবে যদি জিমে যাওয়া না হয়, তা হলেও চিন্তা নেই। বাড়িতেও শরীরচর্চা করা যায়। যোগাসন করতে পারেন। সুফল পাবেন। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

জল খেতে ভুলবেন না

সুস্থ থাকার আরও একটি ধাপ হল প্রচুর পরিমাণে জল খাওয়া। জল যত বেশি পরিমাণে খাবেন, সুস্থ থাকা তত সহজ হবে। শরীর চাঙ্গা এবং চনমনে রাখতেও জলের ভূমিকা গুরুত্বপূর্ণ। বেশি জল খেলে ভাল থাকবে ত্বকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন