Stroke Risk

কিছু অভ‍্যাস বাড়িয়ে তোলে স্ট্রোকের ঝুঁকি, সেগুলি কী?

স্ট্রোকের কারণে প্রতি বছর বিশ্ব জুড়ে অনেকেই প্রাণ হারান। কোন অভ্যাস বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১১:১০
Share:

দিনগত অনিয়মে বাড়ে স্ট্রোকের ঝুঁকি। ছবি:সংগৃহীত।

হৃদ্‌রোগীর সংখ‍্যা ক্রমশ বেড়েই চলেছে। সেখান থেকেই ঝুঁকি বাড়ছে স্ট্রোকের। ব‍্যস্ততম জীবনে বাইরের খাবারই ভরসা। সেই সঙ্গে অত‍্যধিক মানসিক চাপ, পরিশ্রম, নিজের যত্ন না নেওয়া, সঠিক সময়ে খাবার না খাওয়ার অনিয়ম তো রয়েছেই। ফলে হৃদ্‌রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। স্ট্রোক হয়ে মৃত‍‍্যুর সংখ‍্যাটিও নেহাত কম নয়। প্রতি বছর বিশ্ব জুড়ে অসংখ্য প্রাণ কেড়ে নেয় এই মারণরোগ। তবুও অসচেতনতার অন্ত নেই জনমানসে। কোন অভ্যাস বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকি?

Advertisement

১) অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আশি শতাংশ কমাতে পারে স্ট্রোকের ঝুঁকি। অতিরিক্ত লবণ, চিনি ও স্নেহপদার্থ যুক্ত খাবার বাড়ায় স্ট্রোকের আশঙ্কা। অনিয়ন্ত্রিত রক্তচাপ ও কোলেস্টেরল ডেকে আনতে পারে বড় বিপদ। যাঁরা আগে থেকেই ঝুঁকিসম্পন্ন, তাঁদের ডিমের কুসুম ও মাংস খাওয়া ছাড়তে হতে পারে।

Advertisement

২) ধূমপান

ধূমপানের ফলে শরীরে অসংখ্য ক্ষতিকর পদার্থ প্রবেশ করে। এমনকি, পরোক্ষ ধূমপানেও প্রবল ক্ষতি হয় শরীরের। রক্তে অক্সিজেনের মাত্রা যায় কমে। ফলে ফুসফুসের পাশাপাশি ক্ষতি হয় সংবহনতন্ত্রেরও।

৩) মদ্যপান

অতিরিক্ত মদ্যপান অনিয়ন্ত্রিত রক্তচাপের অন্যতম কারণ। অ্যালকোহল শিরা ও ধমনীর স্থিতিস্থাপকতাকে মারাত্মক ভাবে প্রভাবিত করতে পারে। যা স্ট্রোকের অন্যতম প্রধান কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন