Health

Guavas: শীতকালে পেয়ারা কিনছেন না? কিন্তু এই ফলের কত উপকার জানা আছে কি

এই শীতে শুধু কমলালেবু আর আপেল নয়, সুস্থ থাকতে রোজের খাদ্য তালিকায় রাখুন পেয়ারাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ২০:৫২
Share:

রক্তচাপও নিয়ন্ত্রণ করতে পারে পেয়ারা। ছবি: সংগৃহীত

শীত পড়তেই নানা ধরনের ফল-সব্জিতে ভরে যায় বাজার। কিন্তু তাই বলে যে অন্য সময়ের ফল পাওয়া যায় না, তা নয়। কিন্তু কমলালেবু আর আপেলে মন দিচ্ছেন বলে অনেকেই এ সময়ে পেয়ারা কেনেন না। অথচ এ সময়ে পেয়ারা কম পাওয়া গেলেও একেবারে যে পাওয়া যায় না, তা তো নয়। ছোট-বড় নানা ধরনের পেয়ারা দেখা যায় এ সময়েও। এবং সেই ফলের কত গুণ, তা জানলে আর কখনওই বাদ দেবেন না পেয়ারা।

Advertisement

কী উপকার হয় পেয়ারা খেলে?

ছবি: সংগৃহীত

১) ক্যালশিয়াম থেকে ফসফরাস, খাদ্যের বিভিন্ন উপাদান থাকে এই ফলে। তা ছাড়াও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ভিটামিন সি শুনেই অবাক হচ্ছেন তো? অনেকে কমলালেবু কিনতেই ব্যস্ত শুধু ভিটামিন সি-র টানে। কিন্তু এই ফলে ভিটামিন সি কোনও অংশে কম থাকে না। ফলে প্রতিরোধশক্তি বাড়াতে কাজে লাগে পেয়ারা।

Advertisement

২) ডায়াবিটিসনিয়ন্ত্রণেও কাজে লাগে পেয়ারা। কারণ পেয়ারায় অনেকটা পরিমাণ ফাইবার আছে। তা শরীর থেকে অতিরিক্ত চিনি শুষে নিতে পারে।

৩) পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। ফলেদৃষ্টিশক্তি বাড়াতেও সক্ষম এই ফল।

৪) রক্তচাপও নিয়ন্ত্রণ করতে পারে পেয়ারা। এতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। তা যত্ন নেয় হৃদ্‌যন্ত্রের।

৫) পেয়ারায় রয়েছে ব্যাকটিরিয়ার বিরুদ্ধে লড়ার ক্ষমতা। পেটের কোনও গোলমালের সময়ে তা সাহায্য করতে পারে জীবণুর সঙ্গে ল়ড়তে। ফলে ডায়েরিয়ার মতো অসুখ হলেও সাহায্য করে পেয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন