Meal Modification

ডায়েট মানেই পছন্দের খাবার রোজের তালিকা থেকে বাদ? ওজন ঝরাতে হলে বরং মেনে চলুন কয়েকটি ফিকির

ডায়েট মানেই যে একগুচ্ছ পছন্দের খাবার তালিকা থেকে বাদ দিতে হবে, এমন কিন্তু নয়। রোজ সাধারণ খাবার খেয়ে, ছোট ছোট কিছু বিষয় মেনে চললেই ডায়েটের ফলাফল দেখতে পাওয়া সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৬:২৬
Share:

ডায়েট মানেই যে একগুচ্ছ পছন্দের খাবার তালিকা থেকে বাদ, এমনটা কিন্তু একেবারেই নয়। ছবি : সংগৃহীত

আপনি সুস্বাস্থ্যের অধিকারী কি না, তা বলে দিতে পারে যাপনশৈলী। অনেক সময়েই দেখা যায়, আপাত ভাবে সুস্থ শরীরেও নানা রোগ বাসা বাঁধে। টাকা খরচ করে পুষ্টিবিদদের কাছ থেকে খাওয়ার তালিকা তৈরি করেও অনেকেই তা মেনে চলতে পারেন না। আবার খেতে ভালবাসেন এমন মানুষজন ডায়েটের নাম শুনলেই ভয়ে কাঁপেন। ডায়েট মানেই যে একগুচ্ছ পছন্দের খাবার তালিকা থেকে বাদ, এমনটা কিন্তু একেবারেই নয়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতি দিন বাড়িতে যে সাধারণ খাওয়াদাওয়া হয়, সেগুলি খেলে আর ছোট ছোট কিছু বিষয় মেনে চললেই হাতেনাতে ডায়েটের ফলাফল দেখতে পাওয়া সম্ভব।

Advertisement

কোন ফিকির মাথায় রাখলে ডায়েটের সুফল মিলতে পারে?

১) সারা দিন, কাজের ফাঁকে ছোট ছোট খাবার খেতে বলেন পুষ্টিবিদরা, কিন্তু সেই খাবার বাইরে থেকে কিনে খেলে, ডায়েটের সুফল মিলবে না। তাই বাড়ি থেকেই তৈরি করে নিয়ে বাইরে যান।

Advertisement

২) অনেকেই শরীরের কথা ভেবে কফি খেতে চান না। কিন্তু বার বার খিদে পাওয়ার এই ইচ্ছাকে দমন করতে পারে চিনি এবং দুধ ছাড়া এক কাপ কালো কফি।

৩) রেস্তরাঁয় খেতে গিয়ে অতিরিক্ত তেল-মশলা ছাড়া খাবার বানিয়ে দিতে বলুন। স্যালাড বা ফলের কোনও পদ নিলে, বেশি করে সব্জি বা ফল চেয়ে নিন।

৪) সারা দিন সময় মেনে না খেতে পারলেও রাতের খাবার সময় মেনে খেতেই হবে। পারলে আটটার মধ্যে রাতের খাবার খেয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন