Weight Loss Tips

৩ স্বাস্থ্যকর খাবার: ওজন কমানোর বদলে উল্টে বাড়িয়ে দিতে পারে

সব সময়ে যে ক্যালোরি গুনে গুনে খেতে হবে, তা নয়। কিন্তু কোন খাবারে বেশি ক্যালোরি লুকনো থাকে, তা জেনে রাখাই ভাল। জেনে নিন কোন খাবার স্বাস্থ্যকর মনে হলেও অদতে ওজন বাড়িয়ে দিতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫২
Share:

ওজন কমাতে ডায়েটে কোন স্বাস্থ্যকর খাবার না রাখাই ভাল? ছবি: সংগৃহীত।

ওজন কমাতে অনেকেই ভরসা রাখেন সমাজমাধ্যমের উপর। সমাজমাধ্যমের বিভিন্ন ভিডিয়ো দেখেই ডায়েট শুরু করে। পুষ্টিবিদের পরামর্শ ছাড়া ডায়েট করলে কিন্তু অনেক ক্ষেত্রেই হিতের বিপরীত হয়। ডায়েট করার সময়ে সবের আগে মাথায় রাখতে হয় ক্যালোরির কথা। শরীরে বেশি মাত্রায় ক্যালোরি গেলেই মুশকিল। অনেক স্বাস্থ্যকর খাবারের মাধ্যমেও অজান্তে প্রচুর ক্যালোরি শরীরে প্রবেশ করতে পারে। সব সময়ে যে ক্যালোরি গুনে গুনে খেতে হবে, তা নয়। কিন্তু কোন খাবারে বেশি ক্যালোরি লুকনো থাকে, তা জেনে রাখাই ভাল। জেনে নিন কোন খাবার স্বাস্থ্যকর মনে হলেও অদতে ওজন বাড়িয়ে দিতে পারে।

Advertisement

ড্রাই ফ্রুট: বিভিন্ন রকম বাদামে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। ওজন ঝরানোর ডায়েটে পরিমিত মাত্রায় ড্রাই ফ্রট রাখাই যায়। তবে অতিরিক্ত খেয়ে ফেললে আবার মুশকিল। এতে শরীরে অনেকটাই ক্যালোরি যায়। তবে যে কোনও বাদামে অনেক পুষ্টিগুণও রয়েছে। কোন বাদাম কতটা পরিমাণে খাওয়া আপনার পক্ষে স্বাস্থ্যকর, তা একমাত্র পুষ্টিবিদই বলতে পারেন।

গ্র্যানোলা বার: এখন বাজারে নানা রকমে মোড়কে প্রোটিন বার বা গ্র্যানোলা বার পাওয়া যায়। টুকটাক খিদে পেলে স্বাস্থ্যকর খাবার হিসাবেই এগুলি বিক্রি করা হয়। কিন্তু এগুলিতে যে কত পরিমাণে বাড়তি চিনি থাকে, তা অনেক সময়েই পরিষ্কার করে লেখা থাকে না মোড়কে। তাই যে খাবারটি স্বাস্থ্যকর বলে কিনছেন, তা আদৌ স্বাস্থ্যকর কি না, তা যাচাই করে নিন।

Advertisement

শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত রাখতে অনেকেই দুগ্ধজাত খাবার বেশি করে খান। ছবি: সংগৃহীত।

দুগ্ধজাত খাবার: দুধ, চিজ়, দই হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত রাখতে অনেকেই দুগ্ধজাত খাবার বেশি করে খান। কিন্তু ওজন ঝরানোর পর্বে এই খাবারগুলি এড়িয়ে চলাই শ্রেয়। এই ধরনের খাবারে শুধু প্রোটিন নেই, ফ্যাটও রয়েছে সমপরিমাণে। এই ফ্যাট ওজন বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন