Healthy Foods for Spring Season

শুধু গরমে নয়, বসন্তেও পেটখারাপ হতে পারে! সুস্থ থাকতে কোন খাবারগুলি খাবেন?

এখন ঋতু পরিবর্তনের সময়। ফলে পেটের রোগবালাই, সংক্রমণ লেগেই আছে। তাই পেট ঠান্ডা রাখা জরুরি। পেট ঠান্ডা রাখতে তাই কিছু খাবার নিয়মিত খেতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৮:০১
Share:

বসন্তে ঠান্ডা থাকুক পেট। ছবি: সংগৃহীত।

শহরে এখন বসন্তের আনাগোনা। তবু গরম যেন কিছুতেই পিছু ছাড়ছে না। দিনে হোক কিংবা সূর্য ডোবার পর, রাস্তায় বেরোলেই বিন্দু বিন্দু ঘাম জমছে কপালে। চড়া রোদ না উঠলেও সঙ্গে একটা ছোট ছাতা রাখতেই হচ্ছে। বাড়ি ফিরে গলায় ঠান্ডা জল না ঢাললেও চলছে না। তাতে অবশ্য ঠান্ডা হওয়ার বদলে পেট গরম হয়। তা ছাড়া এখন ঋতু পরিবর্তনের সময়। ফলে পেটের রোগবালাই, সংক্রমণ লেগেই আছে। তাই পেট ঠান্ডা রাখা জরুরি। পেট ঠান্ডা রাখতে তাই কিছু খাবার নিয়মিত খেতে হবে।

Advertisement

দই

গরমের মরসুমে দইয়ের বিকল্প হয় না। সকালে বেরোনোর আগে জলখাবারে দই-চিঁড়ে, বেরি দিয়ে ইয়োগার্ট বা দই দিয়ে ফলের স্মুদি খেতে পারেন। শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে দই। গ্রিক ইয়োগার্ট খেলে প্রোটিনও পাবেন অন্য পুষ্টির সঙ্গে।

Advertisement

লেবুর শরবত

রোদ থেকে ফিরে শরীরের তাপমাত্রা একটু মানিয়ে নেওয়ার জন্য সময় দিন। তার পরে লেবু আর বিটনুনের শরবত খেতে পারেন। প্রাণ জুড়োবে। হজমশক্তির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে এই শরবত।

শসা

শসা যে কোনও মরসুমে খাওয়াই স্বাস্থ্যকর। কিন্তু বিশেষ করে গরমকালে শসার স্যালাড অবশ্যই খাওয়া উচিত। শরীর ঠান্ডা থাকবে, ডিহাইড্রেশন হবে না এবং ওজন নিয়ন্ত্রণে রাখার জন্যেও শসা কার্যকর।

গরম থেকে বাঁচার অন্যতম উপায় হল ডাবের জল। ছবি: সংগৃহীত।

ডাবের জল

গরম থেকে বাঁচার অন্যতম উপায় হল ডাবের জল। এতে পেট ঠান্ডা থাকে। সঙ্গে থাকে বেশ কিছু পুষ্টিগুণও। ডাবের জল শরীরে সোডিয়াম, পটাশিয়ামের ভারসাম্য বজায় রাখে। গরমের দিনে ডাবের জল খেলে তাই শরীর চাঙ্গা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন