Health Tips

Drinks to avoid while taking medicines: থাইরয়েডের ওষুধ খান? কোন ভুলে হতে পারে বিপদ

ওষুধ খাওয়ার সময়ে মানতে হয় বেশ কিছু নিয়ম। জানেন কি ওষুধ খাওয়ার আগে বা পরে কোন পানীয়গুলি খেলে তা শরীরের ক্ষতি করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৩:১৬
Share:

কোন ওষুধ খালি পেটে খাবেন আর কোন ওষুধ খাওয়ার পর— তা চিকিৎসকরাই আমাদের বলে দেন। ছবি: সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে শরীরে বাসা বাঁধে হাজার রোগ। প্রতিদিন দীর্ঘতর হয় প্রেসক্রিপশনে ওষুধের নামগুলি। তা ছাড়া আজ মাথায় ব্যথা, কাল কোমরে ব্যথা— এ তো লেগেই রয়েছে। অনেকেই আছেন যাঁরা চিকিৎসকের সঙ্গে পরামর্শ না করে বেদনানাশক বিভিন্ন ওষুধ খেতে শুরু করে দেন। কেবল ওযুধ খেলেই হল না। ওষুধ খাওয়ার সময়ছ মানতে হয় বেশ কিছু নিয়ম। কোন ওষুধ খালি পেটে খাবেন আর কোন ওষুধ খাওয়ার পর— তা চিকিৎসকরাই আমাদের বলে দেন। তবে জানেন কি ওষুধ খাওয়ার আগে বা পরে কোন পানীয়গুলি খেলে তা শরীরের ক্ষতি করে?

Advertisement

১) যে কোনও ধরনের অ্যান্টিবায়োটিক খাওয়ার আগে বা পরে বেশ কিছু ক্ষণ দুধ খাবেন না। দুধে থাকা ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক অ্যান্টিবায়োটিক ওষুধের কার্যকারিতাকে কমিয়ে দিতে পারে। চিকিৎসকরা বলেন, অ্যান্টিবায়োটিক খাওয়ার অন্তত দু’ঘন্টা আগে ও পরে দুধ না খাওয়াই ভাল। নইলে দীর্ঘ দিন ওষুধ খেয়েও সুফল মিলবে না।

২) থাইরয়েডের ওষুধ খাওয়ার ঘণ্টা চারেকের মধ্যে সয়া মিল্ক বা সয়াবিনের কোনও খাবার না খাওয়াই ভাল। এই ওষুধ খাওয়ার এক ঘন্টার মধ্যে কোনও কিছুই খাওয়া উচিত নয়। এমনকি চা, কফিও না!

Advertisement

প্রতীকী ছবি

৩) লাল আঙুরের রস খেলে শরীরে রক্ত সঞ্চালনের মাত্রা বেড়ে যায়। আপনি যদি রক্তচাপ, কোলেস্টেরল কিংবা হৃদ্‌রোগের ওষুধ খান তা হলে এই রস খাওয়ার সময়ে একটু বাড়তি সতর্কতা নিতে হবে। ওষুধ খাওয়ার দু’ঘণ্টা আগে ও পরে লাল আঙুরের রস ভুলেও খাবেন না।

৪) গরমের দিনে তেষ্টা মেটাতে অনেকেই বাজারজাত নরম পানীয়ের উপর ভরসা রাখেন। এই প্রকার ঠান্ডা পানীয় শরীরের মারাত্মক ক্ষতি করে। যে কোনও ধরনের ওষুধ খাওয়ার আগে ও পরে এই প্রকার পানীয় খাওয়া উচিত নয়। এর কারণে শরীরে আয়রনের মাত্রা বেড়ে যেতে পারে। তা ছাড়া এই প্রকার কার্বনেটেড পানীয় খেলে শরীরে ওষুধ দ্রবীভূত হতে অনেক বেশি সময় লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন