Weight Loss Tips

Benefits of Ashwagandha: পুজোর আগে ওজন ঝরাতে চান? এক পানীয়তেই হবে কামাল

অশ্বগন্ধা অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ। প্রদাহ কমাতে এবং শরীরের বিপাক হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ২১:০৮
Share:

কোন পানীয়তে দ্রুত ঝরবে ওজন?

হাত-পায়ে ব্যথা। হালকা সর্দি-কাশি হলেই আমরা মুঠো মুঠো ওযুধ খেয়ে ফেলি। তাৎক্ষণিক আরাম পেলেও অনেক ওষুধেরই পার্শপ্রতিক্রিয়া রয়েছে। বাতের ব্যথা, অনিদ্রা থেকে বার্ধক্যজনিত সমস্যা— এ সব সমস্যা নিরাময়ে অশ্বগন্ধার কোনও বিকল্প নেই! যৌবন ধরে রাখতেও অশ্বগন্ধার উপকারিতা অনস্বীকার্য। দুশ্চিন্তা কমাতে সাহায্য করে এটি ৷ অশ্বগন্ধার উদ্ভিদের মূল রাসায়ানিক উপাদান এলকালয়েড এবং স্টেরইডাল লেক্টন্স। এ ছাড়াও এতে আছে উইথেনাইন, এনাফেরিনিন, এনাহাইড্রিন, ফ্যাটি অ্যাসিড, অ্যামাইনো এসিড ইত্যাদি। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে অশ্বগন্ধা ব্যবহৃত হয়ে আসছে। অনেকেই হয়তো জানেন না ওজন ঝরাতেও এর জুড়ি মেলা ভার।

Advertisement

অশ্বগন্ধা অ্যান্টি-অক্সিড্যিন্টে সমৃদ্ধ যা প্রদাহ কমাতে এবং শরীরের বিপাক হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিপাক হার বাড়লেই ওজন ঝরার প্রক্রিয়া তরান্বিত হবে।

প্রতীকী ছবি

ওজন ঝরাতে রোজের খাদ্যতালিকায় কী ভাবে রাখবেন অশ্বগন্ধা?

Advertisement

১) এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো ঈষদুষ্ণ জলে গুলে দশ মিনিট রেখে তার পর সেই পানীয় খেয়ে ফেলুন। দিনে এক থেকে দু’বার এই পানীয় খেতে পারেন।

২) খাওয়ার পর গরম দুধে এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। এতেও ওজন ঝরবে।

৩) বাজারে অশ্বগন্ধার ট্যাবলেটও পাওয়া যায়। সেটিও খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন