Health Benefits of Butter Milk

ওজন ঝরানোর ডায়েটে কারা দইয়ের বদলে ঘোল রাখবেন? রোজ এই পানীয় খেলে কী কী লাভ হয় শরীরের?

গরমের হাত থেকে মুক্তি পেতে অনেকে গোটা গরম কাল জুড়েই টক দই দিয়ে ভাত খান। অনেকের আবার টক দই খেলে হজম হয় না। দই না খেয়েও তার উপকার পাবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৭:০৩
Share:

গ্রীষ্মের ডায়েটে রোজ ঘোল খেলে কী কী উপকার হয়? ছবি: সংগৃহীত।

দুয়ারে বসন্ত। ইতিমধ্যেই গরমের আঁচ ভাল মতোই টের পেতে শুরু করেছে রাজ্যবাসী। গরমের হাত থেকে মুক্তি পেতে ঘোল, লস্যি, ছাঁচ— এ সব পানীয়ের উপরেই ভরসা রেখেছেন। অনেকে আবার গোটা গরম কাল জুড়েই টক দই দিয়ে ভাত খান। অনেকের আবার টক দই খেলে হজম হয় না। সে ক্ষেত্রে টক দই দিয়ে বানানো ঘোল অনেক বেশি সহজপাচ্য। ঘোল যে শুধু হজমে সহায়ক, তা নয়, পেটের যে কোনও সমস্যাতেই ঘোল খাওয়া যায়। জেনে নিন, গ্রীষ্মের ডায়েটে রোজ ঘোল খেলে কী কী উপকার হয়।

Advertisement

১) ঘোল এবং দই, উভয়েই প্রোবায়োটিক, তাই অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে দু’টিই সমান উপকারী। তবে, জলের পরিমাণ বেশি থাকায় হজমের সমস্যা দূর করতে এবং শরীর ঠান্ডা রাখতে বেশি সাহায্য করে ঘোল। ভারী খাবারের পর এক গ্লাস দইয়ের ঘোল অম্বলের মতো সমস্যার দাওয়াই হতে পারে।

২) পেটের সংক্রমণ, কোষ্ঠকাঠিন্যের সমস্যার দাওয়াই হতে পারে ঘোল। অনেকেই সারা বছর এমন সমস্যায় ভোগেন। গরমের সময় তাঁরা ডায়েটে নিয়ম করে ঘোল রাখতেই পারেন। উপকার পাবেন।

Advertisement

৩) ঘোলে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ, ভিটামিন বি, পটাশিয়াম, উচ্চ প্রোটিন। এতগুলি স্বাস্থ্যকর উপাদান সমৃদ্ধ ঘোল শরীরে ভিটামিন-সহ বাকি উপাদানগুলির ঘাটতি পূরণ করে।

পেটের সংক্রমণ, কোষ্ঠকাঠিন্যের সমস্যার দাওয়াই হতে পারে ঘোল। ছবি: সংগৃহীত।

৪) রোগা হতে গিয়ে কত পরিশ্রমই না করেন অনেকে! কিন্তু ঘোল খেয়েও যে রোগা হওয়া যায়, তা কি জানতেন? ক্যালশিয়াম, মিনারেল, ভিটামিন সমৃদ্ধ দইয়ের ঘোলে ফ্যাট নেই বললেই চলে। এক গ্লাস ঘোল খেলে পেটও অনেক ক্ষণ ভরা থাকে। ফলে বার বার খাওয়ার প্রবণতাও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন