High Blood Pressure

উচ্চ রক্তচাপ আছে কি না, বোঝা যাবে চোখের কিছু লক্ষণ দেখেই! কী ভাবে বুঝবেন?

বয়সের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই, উচ্চ রক্তচাপে প্রভাবিত হয় চোখও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১১:৫৭
Share:

উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে চোখেও। ছবি: প্রতীকী

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। কিন্তু এটি এমনই একটি সমস্যা যা আগে থেকে আঁচ করা কঠিন। আবার অনেক সময় লক্ষণ থাকলেও তা বুঝে উঠতে পারেন না রোগী। ফলে অজান্তেই পরিস্থিতি এমন হয়ে ওঠে যে, ভিতরের বিপদ বাইরে থেকে আঁচ করা সম্ভব হয় না। ঘনিয়ে আসে হৃদ্‌রোগ বা স্ট্রোক। তাই বিশেষ কিছু লক্ষণ দেখতে পেলেই সতর্ক হতে হবে। উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে চোখেও।

Advertisement

বয়সের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই, উচ্চ রক্তচাপে প্রভাবিত হয় চোখও। চোখের রেটিনায় যে রক্তনালিগুলি থাকে, সেগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে উচ্চ রক্তচাপে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’। ২০১৩ সালের একটি গবেষণায় ধরা পড়ে, এই সমস্যার সঙ্গে যোগ রয়েছে স্ট্রোকের। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’-তে আক্রান্ত রোগীদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। ছবি: সংগৃহীত

তবে আয়নায় নিজের চোখ দেখে সাধারণ ভাবে এই সমস্যা ধরা যায় না। চিকিৎসকরা চক্ষু পরীক্ষার সময় বিষয়টি বুঝতে পারেন। তাই, কেবল চোখের সমস্যার জন্যই নয়, সার্বিক ভাবেই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি। কেবল রক্তচাপই নয়, একাধিক সমস্যার ইঙ্গিত মিলতে পারে চোখে। চোখের আশপাশের চামড়ায় কোনও সাদাটে উঁচু জায়গা তৈরি হলে তা উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। কোলেস্টেরলের সঙ্গেও উচ্চ রক্তচাপের সমস্যার যোগ গভীর। তাই এই লক্ষণ দেখা দিলে আগে থেকে হতে হবে সতর্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন