Lungs Care

শীতের শুরুতে বাড়ে ভাইরাল জ্বরের ঝুঁকি, ফুসফুস চাঙ্গা রাখতে খেতে পারেন ঘরে তৈরি ৩ পানীয়

শীত পড়তে না পড়তেই ফুসফুসের সংক্রমণ বাড়ে। কী করে ফুসফুসকে দূষণমুক্ত রাখবেন? কয়েকটি পানীয়ে চুমুক দিলেই ফুসফুস থেকে টক্সিক পদার্থ বেরিয়ে যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৮:৫৯
Share:

ঘরোয়া দাওয়াইয়েই ফুসফুসের সংক্রমণ ঠেকানো সম্ভব। ছবি: সংগৃহীত।

প্রতিনিয়ত বেড়ে চলা বায়ুদূষণ ফুসফুসের ব্যাপক ক্ষতি করছে। তার উপর যাঁদের ধূমপানের অভ্যাস, তাঁদের ফুসফুসের সংক্রমণের ঝুঁকি আরও কয়েক গুণ বেশি। শীত পড়তে না পড়তেই ফুসফুসের সংক্রমণের প্রকোপ বাড়ে। কী করে ফুসফুসকে দূষণমুক্ত রাখবেন? কয়েকটি পানীয়ে চুমুক দিলেই ফুসফুস থেকে টক্সিক পদার্থ বেরিয়ে যেতে পারে। জেনে নিন, শীতকালে ফুসফুসের সংক্রমণের ঝুঁকি কমাতে কোন কোন পানীয়ে চুমুক দেবেন?

Advertisement

১) হলুদ-আদার চা: কাশি হলে অনেকেই মুখে শুকনো আদা রাখেন। সর্দি-কাশি হলে গোটা আদা চিবিয়ে খেলে শ্বাসযন্ত্রের আরাম হয়। সারা দিন মাঝেমধ্যে আদা চিবিয়ে খেলে ফুসফুসে জমা দূষিত পদার্থ সাফ হয়। সকালে উঠে আদা ও কাঁচা হলুদ মিশিয়ে চা খেতে পারেন। ফুসফুসে জমে থাকা টক্সিক পদার্থ বার করে দিতে এই পানীয় বেশ কার্যকর।

২) গ্রিন টি: এই চায়ে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। গোটা শরীরের দূষিত পদার্থ সাফ করতে এর বিকল্প নেই। ফুসফুসে জমা ক্ষতিকারক পদার্থও সহজে সাফ করতে পারে এই পানীয়।

Advertisement

৩) লেবু-মধুর জল: ওজন ঝরাতে স্বাস্থ্য সচেতন অনেকেই ঘুম থেকে উঠে ঈষদুষ্ণ জলে লেবু, মধু মিশিয়ে খান। এই পানীয় কিন্তু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সমান কার্যকর। ফুসফুস দূষণমুক্ত রাখতেও এই পানীয়ে চুমুক দিতে পারেন।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক রোগ থাকলে সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন