Greenery

Greenery: বাড়িতে গাছ লাগালে শিশুর বৃদ্ধিতে কী ভাবে উপকার হয়

ঘরে বা বারান্দায় গাছ রাখার চল হয়েছে বহু বাড়িতেই। তা শুধু সাজানো নয়, সঙ্গে শি‌শুরও উপকার করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৬:৩১
Share:

বাড়িতে গাছ লাগাবেন ভাবছেন? ছবি- সংগৃহীত

দূষণ বাড়ছে। তা থেকে নানা রোগও বাড়ছে। তারই সঙ্গে দিন দিন কমে যাচ্ছে আশপাশে গাছের সংখ্যা। কোথাও গাছ কেটে বহুতল উঠছে, কোথাও হচ্ছে শপিং মল। এমন পরিস্থিতিতে নিজের বাড়িতেই গাছ লাগানোর চল বেড়েছে। কেউ বসার ঘরে রাখেন, কেউ বা বারান্দায়। অনেকে বাড়ির প্রতিটি কোণে গাছ লাগানোর চেষ্টা করছে।

Advertisement

আশপাশে এতটা সবুজ থাকলে চোখের আরাম তো হয় বটেই। কিন্তু তার চেয়ে অনেক বেশি উপকার হয় বাড়ির শিশুটির।

বাড়িতে গাছ লাগানো হলে শিশুর স্বাস্থ্যেরও যত্ন হয়। ছবি- সংগৃহীত

সম্প্রতি এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে ‘ইউরোপিয়ান রেসপিরেটরি জার্নাল’-এ। সেখানে বলা হয়, বাড়িতে গাছ লাগানো হলে শিশুর স্বাস্থ্যেরও যত্ন হয়। পর্তুগালে ৩২০০ শিশুকে নিয়ে চালানো হয়েছিল সমীক্ষা। তাদের জন্মের সময় থেকে ১০ বছর বয়স পর্যন্ত বার বার পরীক্ষা করা হয়। এই শিশুদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি, নজর রাখা হয় তাদের বাড়ির উপর।

Advertisement

সমীক্ষার শেষে দেখা গিয়েছে, যে সব শিশুর বাড়িতে সবুজের অংশ বেশি, তাদের ফুসফুসের স্বাস্থ্য অন্যদের তুলনায় ভাল।

অন্য একটি সমীক্ষার সঙ্গে তুলনা করে দেখা যায়, জন্মের পর প্রথম দশ বছর যে যত বেশি সবুজের কাছাকাছি থাকবে, ততই ভাল থাকবে তার স্বাস্থ্য।

এমন আর একটি সমীক্ষাও চালানো হয়েছিল। বোঝার চেষ্টা করা হচ্ছিল, কোনও শিশুর বাড়ির কাছে জলাশয় থাকলে কী সুবিধা হবে। কিন্তু সে বিষয়ে নির্দিষ্ট কোনও পরিণতিতে এখনও পৌঁছনো যায়নি। জলাশয়ের কাছাকাছি থাকলে শিশুর বৃদ্ধিতে কোনও রকম সুবিধা হতে পারে বলে জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন