Dental Care

Dental Health: কত ঘন ঘন দাঁত মাজা জরুরি? কী মত দন্ত চিকিৎসকের

কত ঘন ঘন মাজলে সত্যিই ঠিক থাকবে দাঁত? কী মনে করেন চিকিৎসকেরা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৪:১৯
Share:

প্রতীকী ছবি।

দাঁতের যত্ন নিতে নানা ধরনের নিয়মের কথা ভাবা হয়। বলাও হয়। কেউ বলেন রাতে দাঁত না মাজলে শরীর খারাপ হবে। কেউ বলেন, বার বার মাজলেই বেশি ক্ষতি হবে দাঁতের। এ সব নানা পরামর্শের মাঝে দাঁতের যত্ন নেওয়ার ক্ষেত্রে তৈরি হয় ধোঁয়াশা। কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে দাঁত, তা জানাই হয়ে ওঠে না।

Advertisement

কিন্তু মুখ ও দাঁতের স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল দাঁত মাজার অভ্যাস। কত ঘন ঘন মাজলে সত্যিই ঠিক থাকবে দাঁত? কী মনে করেন চিকিৎসকেরা?

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইনের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে এসেছিলেন দন্ত চিকিৎসক রাজু বিশ্বাস। সেখানেই এ সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর দিলেন তিনি। চিকিৎসকের মতে, প্রতি বার খাবার খাওয়ার পরই দাঁত মেজে নেওয়া ভাল। তাতে দাঁত ও মুখের বাকি অংশ সুস্থ থাকে। কিন্তু রাজু বলেন, ‘‘যে কোনও খাবার খাওয়ার পরই দাঁত মেজে নেওয়া সব সময়ে সম্ভব হয় না। সারা দিন তা সম্ভব না হলেও, অন্তত সকাল ও রাতে দু’বার দাঁত মাজতে হবে।’’ এক বার প্রাতরাশের পর এবং অন্য বার নৈশভোজের পর দাঁত মেজে নেওয়া অত্যন্ত জরুরি। এই অভ্যাস বজায় রাখতে না পারলে দাঁত যত্নে রাখা কঠিন বলেই মনে করেন চিকিৎসক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন