Dentist

Hypertension and Dentistry: উচ্চ রক্তচাপ থাকলে দাঁত তোলার আগে কোন বিষয়ে সতর্ক থাকবেন

জানেন কি দাঁত তোলার মতো তুলনামূলক ছোট্ট শল্যচিকিৎসার আগেও চিকিৎসককে উচ্চ রক্তচাপ সম্পর্কে অবগত করা আপনার কর্তব্য?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৪:১০
Share:

উচ্চ রক্তচাপ দাঁত তোলার সময় ডেকে আনতে পারে বিপদ। ছবি: সংগৃহীত

উচ্চ রক্তচাপ এখন কার্যত প্রত্যেক বাঙালি বাড়ির সমস্যা। অথচ অনেক ক্ষেত্রেই চিকিৎসকের কাছে গেলে এই সমস্যার কথা উল্লেখ করতে ভুলে যান অনেকে। কিন্তু জানেন কি দাঁত তোলার মতো তুলনামূলক ছোট্ট শল্যচিকিৎসার আগেও চিকিৎসককে উচ্চ রক্তচাপ সম্পর্কে অবগত করা আপনার কর্তব্য? অন্যথায় ঘটে যেতে পারে বড় বিপদ।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে শুধু দাঁত তোলাই নয়, দাঁতের যে কোনও অস্ত্রোপচারের আগেই তা জানাতে হবে চিকিৎসককে। এর কারণ একাধিক। দাঁতের অস্ত্রোপচারের সময় অনেকেই উদ্বেগে ভোগেন যা বাড়িয়ে দিতে পারে রক্তচাপের সমস্যা। এমনকি ডেকে আনতে পারে স্ট্রোকের মতো বড় বিপদও। পাশাপাশি দাঁতে অস্ত্রোপচারের সময় অবশ করার জন্য যে ওষুধ প্রয়োগ করা হয় তা কিছু ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে।

আনন্দবাজার অনলাইনের ইউটিউব ও ফেসবুক লাইভের ভরসা থাকুক অনুষ্ঠানে দন্ত শল্য চিকিৎসক রাজু বিশ্বাস সাফ জানালেন, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তা আগে ভাগেই জানাতে হবে দন্ত চিকিৎসককে। তিনি জানান এই ধরনের রোগীদের ক্ষেত্রে একাধিক বিষয়ে নজর রাখতে হয় চিকিৎসকদের। তিনি বলেন, ‘‘চিকিৎসকরা জেনে নেন যে রোগী রক্তকে পাতলা রাখার কোনও ওষুধ খান কি না, কিছু ক্ষেত্রে এই ধরনের ওষুধ সাময়িক ভাবে বন্ধ রাখতে হয় দাঁত তোলার আগে।’’ আগে থেকে না জেনে উচ্চ রক্তচাপ থাকা রোগীদের দাঁত তুললে ক্রমাগত রক্তক্ষরণ হওয়ার সমস্যা দেখা দিতে পারে বলেও অভিমত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন