Dry Fruits

Dry fruits: রোজ সকালে কাঠবাদাম খান? গরমকালে ক্ষতি হবে না তো

স্বাদ তো বটেই, সঙ্গে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার ও নানা খনিজ পদার্থে ভরপুর ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য উপকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৭:০৬
Share:

গরমের দিনে মুঠো মুঠো ড্রাই ফ্রুটস খেলে হতে পারে বিপদ। ছবি: সংগৃহীত

গরমকালে শরীর সুস্থ রাখতে হলে নজর দিতে হবে খাওয়াদাওয়ার দিকে। সে ক্ষেত্রে নিয়মিত খাদ্যতালিকায় এমন কিছু রাখা জরুরি, যা শরীরের ঠান্ডা রাখবে। বিকেলে মুখ চালানোর জন্য টুকটাক স্ন্যাকস হিসাবে শুকনো ফলের চাহিদা বরাবরই আছে। যাঁরা ওজন ঝরাতে চান, তাঁরাও রোজের খাদ্যতালিকায় রাখেন আমন্ড, আখরোট আর কিশমিশ। কিন্তু এই গরমের সময়ে ড্রাই ফ্রুটস খাওয়া কি আদৌ ঠিক?

Advertisement

স্বাদ তো বটেই, সঙ্গে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার ও নানা খনিজ ভরপুর ড্রাই ফ্রুটস সুস্বাস্থ্য পেতেও দারুণ উপকারী। তবে গরমের দিনে মুঠো মুঠো ড্রাই ফ্রুটস খেলে হতে পারে বিপদ।

প্রতীকী ছবি

এই সময়ে অতিরিক্ত বাদাম, কাজু, কিশমিশ খেলে শরীরে তাপ উত্পাদনের মাত্রা বেড়ে যায়। ফলে পেট গরম হতে পারে। এর থেকে পেটে ব্যথা, আমাশা, অর্শের সমস্যাও হতে পারে। পুষ্টিবিদদের মতে, গরমের দিনেও শুকনো ফল ডায়েটে রাখতে পারেন। তবে তা খাওয়ার আগের রাতে জলে ভিজিয়ে রাখতে হবে। পাশাপাশি, খেয়াল রাখতে হবে পরিমাণের উপরেও।

Advertisement

জলে ভিজিয়ে রেখে খেলে শুকনো ফলগুলি শরীরে তাপ উত্পাদন করতে পারে না। ফলে শরীর সুস্থ থাকে। এই সময় প্রাপ্তবয়স্করা দিনে তিন-চারটে আমন্ড খেতে পারেন। শিশুদের ক্ষেত্রে দু’টি কাঠবাদামই যথেষ্ট।

গ্রীষ্মকালে যে কোনও খাবার হজম হতে বেশ অসুবিধা হয়। হজম না হলে শরীরে অস্বস্তি হতে থাকে। ড্রাই ফ্রুটস ভিজিয়ে রেখে খেলে সহজেই হজম করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন